মহিলাদের অনেক শারীরিক সমস্যার সমাধান হাতের মুঠোয়, প্রতিদিন নিয়ম করে এই একটি ব্যায়াম দেবে আরাম

মহিলাদের মধ্যে এমন অনেক সমস্যা দেখা দেয়, যা তারা লজ্জা বা অন্য কোনও কারণে অন্যকে জানায় না, প্রায়শই কোনও না কোনও গুরুতর সমস্যার কারণ হয়ে দাঁড়ায়, এমন পরিস্থিতিতে সময়মতো চিকিত্সা করা প্রয়োজন।

Web Desk - ANB | Published : May 25, 2023 4:52 PM IST

একজন মহিলার জীবনে অনেক পর্যায় আছে- তার শৈশব, তার যৌবন, তারপর বিয়ে এবং তারপর মা হওয়ার অনুভূতি। এই যাত্রায় একজন নারী নিজের মধ্যে অনেক শারীরিক ও মানসিক পরিবর্তন অনুভব করেন। সে অনেক কঠিন সিদ্ধান্ত নেয়, অনেক সমস্যার সাথে লড়াই করে, অনেক সমস্যার সম্মুখীন হয়, কিন্তু ভেঙ্গে পড়ে না, তবুও সে তার প্রতিটি দায়িত্ব খুব ভালোভাবে পালন করে, কিন্তু যখন নিজের যত্ন নেওয়ার কথা আসে, তখন সে অসাবধান হয়ে যায়। সে তার সমস্যা উপেক্ষা করতে শুরু করে, কিন্তু এটা করা ভুল।

আসুন আমরা আপনাকে বলি যে মহিলাদের মধ্যে এমন অনেক সমস্যা দেখা দেয়, যা তারা লজ্জা বা অন্য কোনও কারণে অন্যকে জানায় না, প্রায়শই কোনও না কোনও গুরুতর সমস্যার কারণ হয়ে দাঁড়ায়, এমন পরিস্থিতিতে সময়মতো চিকিত্সা করা প্রয়োজন। আজকের খবরে আমরা সকল মহিলার অনেক সমস্যার কথা জানবো, সেই সাথে সেই সব সমস্যার ঘরোয়া প্রতিকার নিয়ে আলোচনা করব। এছাড়াও মনে রাখবেন যে মহিলারা কেবল সেই সমস্যা থেকে মুক্তি পাবেন না, তবে তাদের জীবনও অনেকাংশে ভারসাম্যপূর্ণ হবে।

আমরা আপনাকে বলি যে মহিলারা প্রায়শই পিরিয়ড, পেটে ব্যথা, পিঠে ব্যথা, শারীরিক দুর্বলতা এবং অন্যান্য সমস্যার অভিযোগ করেন, এমন পরিস্থিতিতে মহিলারা যদি প্রতিদিন যোগব্যায়াম করেন তবে এই জাতীয় সমস্ত সমস্যা তাদের শরীর ছেড়ে পালিয়ে যাবে। বিশেষজ্ঞদের দ্বারা সুপারিশকৃত একটি আসন রয়েছে, যা এই ধরনের অনেক সমস্যার জন্য একটি কার্যকর নিরাময়, এবং এই আসনটি হল মান্ডুকাসন। মন্ডুকাসন এমন একটি ভঙ্গি, যা করার সময় আমরা একটি সম্পূর্ণ ব্যাঙের মতো দেখতে পাই, তাই এটিকে ব্যাঙের ভঙ্গিও বলা হয়। এই আসনটি করার ফলে, শ্রোণী এবং নাভির কাছে চাপ পড়ে, যা মহিলাদের প্রজনন স্বাস্থ্যের উন্নতি করে।

এভাবে মন্ডুকাসন করুন

প্রথমে মাদুরের উপর আরাম করে বসুন, শরীর শিথিল করুন এবং দীর্ঘ নিঃশ্বাস নিন, পেটের উপর পা দেওয়ালের দিকে রেখে শুয়ে পড়ুন, হাত কনুইতে বাঁকিয়ে মাদুরের উপর রাখুন, হাঁটু থেকে পা বাঁকিয়ে খুলুন। উভয় দিকে, ভিতরের দিকে দীর্ঘ নিঃশ্বাস নিন, শ্বাস ছাড়ার সময় পায়ের সাহায্যে শরীরকে সামনে নিয়ে যান, পিছনে যান এবং নিতম্ব দিয়ে পা স্পর্শ করার চেষ্টা করুন, এই ভঙ্গিতে একটি ছোট শ্বাস নিন এবং বাইরে বের হলে, পোজ যখন আপনি আসবেন, দীর্ঘ নিঃশ্বাস ছাড়ুন, এই প্রক্রিয়াটি কমপক্ষে ৩-৫ বার পুনরাবৃত্তি করুন।

এগুলি হল মন্ডুকাসনের উপকারিতা

প্রজনন স্বাস্থ্য উন্নত করে

পিরিয়ড সংক্রান্ত সমস্যা দূর হয়

পেট এবং নিতম্বের চর্বি হারায়

নিতম্বের মধ্যে নমনীয়তা

পিঠে ব্যথা উপশম

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে

রক্ত সঞ্চালন ভালো হয়

মানসিক চাপ উপশম করে

পেটের গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাবেন

কোমর, নিতম্ব এবং হাঁটু শক্ত হয়

ওজন নিয়ন্ত্রণ

হার্ট নিরাময়

Share this article
click me!