Medical Test: এই কয়েকটি মেডিকেল টেস্ট আপনাকে বহু মারণ রোগের পূর্বাভাস দিতে পারে

ফুল বডি চেকআপের সবচেয়ে বড় সুবিধা হলো আপনি সময় মতো শরীরের যে কোনও রোগ বা সমস্যা শনাক্ত করতে পারবেন এবং তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা বা চিকিৎসা নিতে পারবেন।

 

deblina dey | Published : Nov 16, 2023 8:41 AM IST

কোনও বড় রোগ হওয়ার আগেই যদি কোনও ব্যক্তির চেকআপ করানো হয়, তাহলে তার জীবন বাঁচানো যাবে বা সময় মতো চিকিৎসা করা যায়। ভারতে খুব কম লোকই আছেন যারা নিয়মিত তাদের সম্পূর্ণ শরীর পরীক্ষা করান। আমরা সবাই চাই যে আমরা এবং আমাদের পরিবার সুস্থ থাকে এবং রোগ থেকে দূরে থাকি। এই জন্য খাবার এবং জীবনযাত্রা যতটা গুরুত্বপূর্ণ, নিয়মিত শরীর পরীক্ষা করাও সমান গুরুত্বপূর্ণ।

হ্যাঁ, একজন মানুষ যেভাবে তার খাবার ও পানীয়ের যত্ন নেয়, একইভাবে আমাদের সময় সময় আমাদের শরীর পরীক্ষা করা উচিত। বলা হয় প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। এই জিনিসটি সম্পূর্ণ শরীরের পরীক্ষার জন্য প্রযোজ্য। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বছরে একবার বা দুবার পুরও শরীর পরীক্ষা করা উচিত। অন্যদিকে, আপনার বয়স যদি ৫০ বা ৬০-এর বেশি হয়, তবে আপনাকে অবশ্যই বছরে দুবার ফুল বডি চেকআপ করাতে হবে। ফুল বডি চেকআপের সবচেয়ে বড় সুবিধা হলো আপনি সময় মতো শরীরের যে কোনও রোগ বা সমস্যা শনাক্ত করতে পারবেন এবং তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা বা চিকিৎসা নিতে পারবেন।

যখনই বডি চেকআপের কথা আসে, প্রায়শই মানুষের মনে প্রশ্ন আসে যে ফুল বডি চেকআপে কতগুলি পরীক্ষা বা টেস্ট রয়েছে এবং কোন পরীক্ষাগুলি প্রয়োজনীয়। বেশিরভাগ সম্পূর্ণ শরীর পরীক্ষায়, ডাক্তাররা প্রথমে ব্যক্তির ওজন এবং উচ্চতা পরিমাপ করেন। এর পরে, শরীরের রক্তচাপ এবং অক্সিজেনের মাত্রা সহ হার্টের হার সনাক্ত করা হয়। এর পরেই ডাক্তার আপনাকে বিভিন্ন পরীক্ষা করার পরামর্শ দেন। যদিও ফুস বডি চেকআপে, মূলত ৭ থেকে ৮টি পরীক্ষা করা হয়, যাতে ব্যক্তির পুরো শরীরের মূল্যায়ন পাওয়া যায়। চিকিত্সকরাও প্রথমে একজন ব্যক্তিকে এই ৭ থেকে ৮ টি পরীক্ষা সম্পূর্ণ বডি চেকআপ করার পরামর্শ দেন।

এই ৮ টি পরীক্ষা প্রয়োজন

ইউরিন টেস্ট

চোখ ও কানের পরীক্ষা

ব্লাড সুগার টেস্ট

লিপিড প্রোফাইল

কিডনি ফাংশন টেস্ট

লিভার ফাংশন টেস্ট

ক্যান্সার টেস্ট

ব্লাড টেস্ট

দ্রষ্টব্য: চিকিৎসক প্রথমে আপনার শরীরের মূল্যায়ন করেন তার পরে আপনাকে বিভিন্ন পরীক্ষার পরামর্শ দেওয়া হয়।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!