Anger Management: রাগে নিয়ন্ত্রণহীন হয়ে পড়েন! এই পদ্ধতিতে ৫ মিনিটেই সব রাগ গলে জল হয়ে যাবে

যদিও আমরা সকলেই রেগে যাই এবং এটি একটি মানুষের প্রবণতা, তবে কখনও কখনও এই রাগ স্বাস্থ্যের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। বিশেষ করে যখন কেউ বারবার রেগে যায়।

 

deblina dey | Published : Nov 16, 2023 4:43 AM IST / Updated: Nov 16 2023, 10:14 AM IST

Anger Management Tips: জীবনযাত্রার অবনতি এবং কাজের চাপ বৃদ্ধির কারণে মানুষের আচরণে দ্রুত পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। তবে তরুণদের মধ্যে সবচেয়ে বড় যে পরিবর্তনটি দেখা যাচ্ছে তা হলো তাদের ক্রমবর্ধমান ক্ষোভ। যদিও আমরা সকলেই রেগে যাই এবং এটি একটি মানুষের প্রবণতা, তবে কখনও কখনও এই রাগ স্বাস্থ্যের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। বিশেষ করে যখন কেউ বারবার রেগে যায়।

কিছু লোক এতটাই রেগে যায় যে তারা নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে না। এই রাগে শুধু নিজের শরীরই ক্ষতিগ্রস্ত হয় না, এ ছাড়া সেই সময় মুখ থেকে ভালো-মন্দ কথা বের হয়, যা পরে অনুতপ্ত হয়। আসুন আমরা আপনাকে বলি যে রেগে গেলে মানসিক চাপ বাড়ে এবং হৃদরোগের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়। আপনিও যদি বারবার রেগে যান এবং তা নিয়ন্ত্রণ করতে না পারেন, খুব সহজ কিছু উপায় যার মাধ্যমে আপনি মাত্র পাঁচ মিনিটে আপনার রাগ শান্ত করতে পারবেন।

 

গবেষণা প্রকাশ করেছে-

ইউনিভার্সিটি অফ উইসকনসিনে রাগের সময় মস্তিষ্কের প্যাটার্ন বোঝার একটি প্রচেষ্টা প্রকাশ করেছে যে আপনি যদি কয়েক সেকেন্ড বা মিনিটের জন্য রাগান্বিত পরিস্থিতি থেকে আপনার মনোযোগ সরিয়ে নেন তবে আপনার রাগ স্বয়ংক্রিয়ভাবে শান্ত হবে এবং আপনি স্বস্তি বোধ করবেন।

 

রাগ কমানোর সহজ উপায়- 

 

১) তিনবার গভীর শ্বাস নিন

যদিও খারাপ মেজাজ অনেক উপায়ে নিরাময় করা যেতে পারে, কিন্তু আপনি যখন খুব রাগ অনুভব করছেন, তখন শুধু তিনবার গভীর শ্বাস নিন। আপনার সমস্ত রাগ এবং চাপ আপনি এটি বোঝার আগেই অদৃশ্য হয়ে যাবে।

 

২) নিজেকে নিয়ন্ত্রণ করুন

যদি আপনার সামনে এমন কিছু ঘটতে থাকে যা আপনাকে রাগান্বিত করে তোলে, তাহলে প্রথমে নিজেকে নিয়ন্ত্রণ করুন। এর পরে, একটি গভীর শ্বাস নিন এবং ভাবুন যে আপনি এই পরিস্থিতিতে কীভাবে প্রতিক্রিয়া করতে পারেন।

 

৩) হেঁটে আসুন

আপনি যদি কোনও কারণে খুব রাগান্বিত বোধ করেন, তবে খুব বেশি নয়, মাত্র ৫ থেকে ১০ মিনিট হাঁটুন। হাঁটলে ভালো লাগবে। আপনি চাইলে যোগব্যায়ামও করতে পারেন। যোগব্যায়াম আপনার মেজাজও খুব দ্রুত উন্নত করবে।

আরও পড়ুন- Biting Nails: কথায় কথায় দাঁত দিয়েই নখ কাটেন, জেনে নিন কীভাবে এই বদ অভ্যাস থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন-  Warts Removal Oil: এই জাদুকরী তেলে কয়েক দিনের মধ্যে গায়ের হবে আঁচিল, জেনে নিন এর গুণ

আরও পড়ুন- রক্তনালীতে রক্ত ​​জমাট বাঁধা থেকে মুক্তি পেতে, কাজে লাগান আয়ুর্বেদের এই ভেষজ উপাদানগুলি

 

৪) গান শুনুন

আপনার ভেতর থেকে রাগ বের করার জন্য গান গাওয়ার চেয়ে ভালো বিকল্প আর কি হতে পারে? আপনি যখন রাগান্বিত হন, তখন জোরে গান গাও বা নাচ। এতে করে আপনি আপনার রাগের কারণ ভুলে যাবেন।

 

৫) নিজেকে চিমটি কাটুন-

একটু অদ্ভুত কিন্তু সমাধান খুব কার্যকর। এতে করে আপনার মানসিক চাপ কমে যায় এবং আপনি আপনার কাজে মনোনিবেশ করতে সক্ষম হন। এখন আপনি যখনই রেগে যান, নিজেকে চিমটি কাটুন। ভীষণ মজার বিষয় একবাপ ট্রাই করে দেখবেন।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!