সারাদিন কাজ করার পর পিঠের ব্যথা খুব ভোগায়? এই ৪টি ঘরোয়া উপায় দেখে চটজলদি আরাম

ব্যথার কারণে পেশীতে দুর্বলতা ও ফোলাভাব দেখা যায়। পিঠে ব্যথার বেশিরভাগ ক্ষেত্রে ভুল শরীরের ভঙ্গির কারণে ঘটে। আপনিও যদি কোমর ব্যথায় ভোগেন, তবে এই ঘরোয়া প্রতিকারগুলির মাধ্যমে আপনি ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

Parna Sengupta | Published : Mar 1, 2024 12:51 PM IST

সারাদিন বসে কাজ করার কারণে প্রায়ই পিঠের উপরের অংশে বা ঘাড়ের কাছে ব্যথা হতে থাকে। অনেক সময় আঘাত বা দুর্ঘটনার কারণেও ব্যথা হতে পারে। ব্যথার কারণে পেশীতে দুর্বলতা ও ফোলাভাব দেখা যায়। পিঠে ব্যথার বেশিরভাগ ক্ষেত্রে ভুল শরীরের ভঙ্গির কারণে ঘটে। আপনিও যদি কোমর ব্যথায় ভোগেন, তবে এই ঘরোয়া প্রতিকারগুলির মাধ্যমে আপনি ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

কোমর ব্যথা উপশমের ঘরোয়া প্রতিকার

সরষের তেল এবং হলুদ

হলুদে রয়েছে কারকিউমিন যার রয়েছে প্রদাহরোধী গুণ। পেশী ব্যথা উপশম করতে হলুদ ব্যবহার করা যেতে পারে। কোমর ব্যথা উপশম করতে, সরষের তেলে হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং ব্যথাযুক্ত স্থানে লাগান। এটি করলে ব্যথা থেকে মুক্তি মিলবে।

আদা তেল ব্যবহার

পিঠ ও ঘাড়ের ব্যথা উপশমে আদার তেল ব্যবহার করা যেতে পারে। আদার প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা পেশী ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করে। আদার রস বের করে ব্যথাযুক্ত স্থানে লাগান। আপনি চাইলে বাজারে পাওয়া আদার তেল ব্যবহার করতে পারেন।

রসুন ব্যবহারে ব্যথা উপশম হবে

সরষের তেল ও রসুনের সাহায্যে ব্যথা উপশম করা যায়। পিঠে ব্যথা হলে সরষের তেলে কিছু রসুন কুচি গরম করে এই তেল দিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন। এটি ব্যথা উপশমের জন্য একটি ভাল প্রতিকার।

পিঠে ব্যথার জন্য আইস প্যাক

পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে, আপনি আইস কম্প্রেশন প্রয়োগ করতে পারেন। ব্যথা এবং ফোলা সমস্যায় বরফ প্রয়োগ কার্যকর। পিঠের ব্যথা উপশম করতে, আপনি একটি তোয়ালে বরফ মুড়িয়ে বরফ লাগাতে পারেন। এই ব্যবস্থাগুলি কোমর ব্যথা উপশমে উপকারী।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!