Moringa: চুল আর ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী সজনে ডাঁটা, এই বসন্তকালে নিয়মিত পাতে রাখুন এটি

ডাল থেকে মাছের ঝোল বা তরকারি রান্না করে এটি খাওয়া যায়। বসন্তকালে এই সজনে ডাঁটা প্রচুর পরিমাণে পাওয়া যায়। অধুনিককালে সজনে ডাঁটার স্যুপও রান্না করা হয়।

 

Saborni Mitra | Published : Feb 29, 2024 1:24 PM IST

ঋতু পরিবর্তনের এই সময় শরীর মাঝে মাঝেই খারাপ হয়। চুল উঠে যায়। শরীরে নানা সমস্যা দেখা দেয়। এই সময় সজনে ডাঁটা বা ড্রামমস্টিক বা ম্যারিঙ্গা হল একটি পুষ্টিকর খাবার। এটি রান্নার হাজারও পদ্ধতি রয়েছে। ডাল থেকে মাছের ঝোল বা তরকারি রান্না করে এটি খাওয়া যায়। বসন্তকালে এই সজনে ডাঁটা প্রচুর পরিমাণে পাওয়া যায়। অধুনিককালে সজনে ডাঁটার স্যুপও রান্না করা হয়। যাইহোক সজনে ডাঁটার পুষ্টিগুণ অনেক।

১. পুষ্টির শক্তিঘর

সজনে ডাঁটায় প্রচুর পরিমামে ভিটামিন, খনিজ আর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রনের একটি দুর্দান্ত উৎস। পাশাপাশি প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এটি খাওয়া অত্যন্ত স্বাস্থ্যকর। তাই বসন্তকালে সজনে ডাঁটা নিয়মিত খেতেই পারে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

সজনে ডাঁটাতে প্রচুর পরিমাণে পলিফেনল এবং ভিটামিন সি রয়েছে। শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে পারে। প্রদাহ কমাতে পারে। ক্ষতিকারক ফ্রি ব়্যাডিক্যালের কারণে ক্ষতিগ্রস্ত কোষগুলি রক্ষা করতে সাহায্য করে। সজনেডাঁটা নিয়মিত খেলে হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে।

পেটের জন্য উপকারী

সজনে ডাঁটাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা নিয়মিত মলত্যাগে সাহায্য করবে। সজনে ডাঁটা হজমে সাহায্য করে। এটি অ্যান্টিব্যারটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত যা অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণের ঝুঁকি হ্রাস করে। বসন্তকালে ডায়েটে নিয়মিত সজনেডাঁটা রাখুন। তাতে শরীর আর চুল দুটোই ভাল লাগে।

ত্বক ও চুলের স্বাস্থ্য

সজনেডাঁটা চুল ও ত্বকের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা ত্বকে ও চুলের পুষ্টির জন্য উপকারী। এটি ত্বক ও চুলের শুষ্ক অংশের জন্য আদ্রতা বাড়াতে সাহায্য করে। ত্বক ও চুল সতেজ ও সুন্দর রাখতে সাহায্য করে। ত্বক পরিষ্কার ও চুল মজবুত করতে সাহায্য করে।

 

Share this article
click me!