আদা থেকে আমন্ড- এই আট খাবার দ্রুত বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন শীতে কী খাবেন

শীতের সময় সর্দি কাশি থেকে শুরু করে বিভিন্ন ভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকে। আজ রইল বিশেষ টিপস। আদা থেকে আমন্ড- এই আট খাবার দ্রুত বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন শীতে কী খাবেন।

Sayanita Chakraborty | Published : Jan 10, 2024 1:54 AM IST

শীতের মরশুমে সকলেই নানান শারীরিক জটিলতায় ভুগে থাকেন। এর অন্যতম কারণ হল রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব। এই সময় সর্দি কাশি থেকে শুরু করে বিভিন্ন ভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকে। আজ রইল বিশেষ টিপস। আদা থেকে আমন্ড- এই আট খাবার দ্রুত বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন শীতে কী খাবেন।

আদা

শীতের সময় নিয়ম করে আদা খান। এতে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান আছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

পেঁপে

শীতের সময় খেতে পারেন পাকা পেঁপে। ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট, পাপিন, ক্যারোটিনের মতো উপাদান আছে এতে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নত।

কিউই

শীতের সময় খেতে পারেন কিউই ফল। পটাশিয়াম, ভিটামিন স, ফাইবার, ভিটামিন কে, অ্যান্টি অক্সিডেন্ট আছে কিউই-তে যা অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান সমৃদ্ধ। রোজ খেতে পারেন কিউই।

বেদানা

শীতের মরশুমে বেদানা খান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে যে কোনও ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টিপস।

আমন্ড

রোজ থালি পেটে ২ টো করে আমন্ড খান। যা ভিটামিন ই-তে পূর্ণ। আছে নানান উপাদান। নিয়ম করে আমন্ড খান। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে যে কোনও জটিলতা। 

রসুন

শীতের সময় খেতে পারেন রসুন। এটি অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান সমৃদ্ধ। নিয়ম করে রসুন খেলে মিলবে উপকার।

পেঁয়াজ

শীতের সময় খেতে পারেন পেঁয়াজ। যা অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান সমৃদ্ধ। মেনে চলুন এই বিশেষ টিপস।

দই

শীতে ডায়েটে যোগ করুন দই। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে উপকারী এই উপাদান। নিয়ম করে দই খান। মেনে চলুন এই বিশেষ টিপস।

 

আরও পড়ুন

ডিভোর্সের আগে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করুন, সম্পর্ক ভাঙবে না কোনওদিন

MRI, X-Ray এবং CT-Scan এর মধ্যে পার্থক্য কী, সহজ ভাষায় জানুন সবকিছু

Share this article
click me!