Health News: স্মৃতিশক্তি বাড়াতে অপরিহার্য খেজুর, জানুন নিয়মিত পাতে খেজুর রাখার ৫টি উপকারিতা

খেজুর উপকারী ফলগুলির মধ্যে একটি । এটি মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে পারে। হাড় শক্ত করে।

 

Saborni Mitra | Published : Aug 22, 2023 4:06 PM IST

খেজুর অত্যান্ত উপকারী একটি ফল। এতে প্রচুর পরিমাণে ফাইবার, পটাসিয়াম, অ্যান্টঅক্সিডেন্ট রয়েছে। প্রাকৃতিক শর্করার একটি ভাল উত্স, এগুলিকে একটি শক্তিবৃদ্ধির দারুন উৎস। বাদাম বা পনির দিয়ে ভরা বা বেকিংয়ে ব্যবহার করতে পারেন। খেজুরে ক্যারামেলের মতো স্বাদ রয়েছে। এগুলিকে প্রায়শই প্রকৃতির মিছরি হিসাবে উল্লেখ করা হয়। এগুলি আয়রন এবং ম্যাগনেসিয়ামের মতো ভিটামিন এবং খনিজগুলির একটি ভাল উত্স। এছাড়াও, এগুলি গ্লুটেন-মুক্ত, নিরামিষাশী-বান্ধব, সুস্বাদু এবং পুষ্টিকর।

খেজুরের উপকারিতাঃ

খেজুর কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা পেটের সমস্যা দূর করতে পারে।

খেজুর মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত কতে পারে। খেজুরে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা মস্তিস্কের প্রদাহ ও অক্সিডেটিভ স্ট্রেস কমাতে পারে। এটিতে প্রচুর পরিনাণে পটাসিয়াম, ভিটামিন ও বি-৬এর মত পুষ্ঠি রয়েছে । যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়।

হার্টের স্বাস্থ্যের জন্য খেজুর উপকারী। এটিতে পটাসিয়াম রয়েছে। যা হার্টের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে আর হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে পারে। খেজুরে কোলেস্টেরল ও সোডিয়াম কম থাকে যা হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী খেজুর। এতে ফসফরাস ও ক্যালসিয়াম রয়েছে। দুটি খণিজ লবণ হাড় শক্ত করতে পারে। হাড়ে ঘণত্ব বাড়াতে পারে নিয়মিত খেজুর খাওয়া গেলে। হাড়ি প্রয়োজনীয় পুষ্টিগুণ সরবরাহ করে খেজুর।

ওজন কমাতে পারে খেজুর। কারণ এতে ক্যালোরি প্রচুর কম থাকে। ফাইবার বেশি থাকে। যা ওজন নিয়ন্ত্রণ করতে পারে। খেজুরের প্রাকৃতিক শর্করা যোগ করা শর্করার প্রয়োজন ছাড়াই একটি মিষ্টি স্বাদ প্রদান করে, যা তাদের তৃষ্ণা মেটাতে একটি স্বাস্থ্যকর বিকল্প করে তোলে।

খেজুর যেকোনও উপোষভঙ্গের সময় খাওয়া যেতে পারে। তাতে পেটের সমস্যা হয় না। খেঁজুর শক্তি বৃদ্ধি করতে পারে।

Share this article
click me!