পোস্ট কোভিডের লক্ষণ দুই বছর পরেও দেখা যাচ্ছে, জেনে নিন কী বলছেন গবেষকরা

কোভিড বিশেষজ্ঞরা বলছেন যে এই সমস্যাটিকে উপেক্ষা না করে এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত। দীর্ঘ দিন ধরে স্বাস্থ্য সমস্যা থাকতে পারে। আসুন জেনে নেই কোভিড পরবর্তী কিছু লক্ষণ সম্পর্কে...

 

deblina dey | Published : Aug 22, 2023 11:29 AM IST / Updated: Aug 22 2023, 05:02 PM IST

করোনার বিপদ এখনও এড়ানো যায়নি। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, দুই বছর পরও পোস্ট কোভিডের লক্ষণ দেখা যাচ্ছে। সম্প্রতি, যুক্তরাজ্য সহ অনেক দেশে নতুন রূপের কেস সামনে এসেছে। ভারতেও তার বিপদ রয়ে গিয়েছে। সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। লং কোভিড অর্থাৎ পোস্ট কোভিড সিনড্রোম সংক্রমণ থেকে সেরে ওঠার পরেও দীর্ঘ সময় ধরে থাকে।

গবেষকরা বলছেন, লং কোভিডের সমস্যা অনেকের মধ্যেই রয়েছে। কোভিড পরবর্তী সময়ে হার্ট, ফুসফুস, শ্বাসকষ্ট, স্বাদ ও গন্ধ হারানোর মতো সমস্যা দেখা যাচ্ছে। অনেক অদ্ভুত লক্ষণও এতে দেখা যায়। কোভিড বিশেষজ্ঞরা বলছেন যে এই সমস্যাটিকে উপেক্ষা না করে এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত। দীর্ঘ দিন ধরে স্বাস্থ্য সমস্যা থাকতে পারে। আসুন জেনে নেই কোভিড পরবর্তী কিছু লক্ষণ সম্পর্কে…
 

পোস্ট কোভিডের কারণে সৃষ্ট সমস্যা

করোনাকে শ্বাসযন্ত্রের সংক্রমণ হিসেবে ধরা হয়। একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে দীর্ঘ বা পোস্ট কোভিড পুরো শরীরের জন্য বিপজ্জনক হতে পারে। এই সংক্রমণে ফুসফুস সুস্থ হওয়ার পরও হার্ট, লিভার ও কিডনির মতো অঙ্গ প্রভাবিত হতে পারে। এতে ঘ্রাণ ও স্বাদ গ্রহণের ক্ষমতা কমে যাচ্ছে, বুকে ব্যথা লেগেই থাকে, শ্বাস নিতে কষ্ট হয়, মস্তিষ্কে কুয়াশার আশঙ্কাও থেকে যায়।
 

পোস্ট কোভিড থেকে কারা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের রিপোর্ট অনুযায়ী, যারা গুরুতর কোভিড উপসর্গে ভুগছেন বা যারা গুরুতর অসুস্থ বা ভ্যাকসিন ছাড়া এবং মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম অর্থাৎ কিডনি ও মস্তিষ্কের মতো অঙ্গ-প্রত্যঙ্গে প্রদাহ দেখা দিয়েছে তাদের পোস্ট-কোভিড সিনড্রোমের ঝুঁকি। আরও হতে পারে। কিছু রিপোর্ট অনুসারে, যারা কোভিডের হালকা লক্ষণের কবলে ছিলেন তাদের মধ্যেও লং কোভিডের ঝুঁকি হতে পারে।

 

পোস্ট কোভিডের অদ্ভুত লক্ষণ

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে যে কিছু লোকের লং কোভিডের নীল পাও থাকতে পারে। দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা প্রতিবেদন অনুসারে, লং কোভিডের কারণে অ্যাক্রোসায়ানোসিসের সমস্যা দেখা গিয়েছে। তাতে দাঁড়িয়ে থাকতে থাকতে পায়ের রং নীল হয়ে যাচ্ছে। লিডস ইউনিভার্সিটির ডাঃ মনোজ সিভানের লেখা একটি গবেষণা পত্রে বলা হয়েছে যে ৩৩ বছর বয়সী একজন লোক পোস্ট-কোভিড সিনড্রোমের কারণে অ্যাক্রোসায়ানোসিস তৈরি করেছিলেন।

 

কোভিডের পরে লক্ষণ

সমীক্ষার রিপোর্ট অনুসারে, দাঁড়ানোর এক মিনিট পরে পা লাল হয়ে যায় এবং সময়ের সঙ্গে সঙ্গে নীল হয়ে যায়। ১০ মিনিট পর নীল রঙ স্পষ্ট দেখা যায়। আবার বসতে, পা আবার আগের অবস্থানে ফিরে আসে। রোগী জানিয়েছেন, কোভিড-১৯ সংক্রমণের পরই তার পায়ে এই ধরনের লক্ষণ দেখা যাচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা কোভিড এবং পোস্ট কোভিডের বিরুদ্ধে সতর্ক করেছেন।

Share this article
click me!