সকালে গরম জলের বদলে চুমুক দিন লেবু চায়ে, মিলবে উপকার ও মাখনের মত গলবে বাড়তি মেদ

এটি বিপাককে গতিশীল করতে কাজ করে। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। এই চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। আসুন জেনে নিই ডায়েটে লেবু চা অন্তর্ভুক্ত করার উপকারিতাগুলো।

 

deblina dey | Published : Aug 22, 2023 8:11 AM IST

পাতিলেবু ভিটামিন সি সমৃদ্ধ। সুস্থ থাকতে এবং ওজন কমাতেও অনেকে সকালে নিয়মিত লেবু জল খান। এটি আপনাকে সারাদিন হাইড্রেটেড রাখতেও সাহায্য করে। ওজন কমানোর জন্য ডায়েটে লেবু চাও রাখতে পারেন। ওজন কমানোর জন্যও এটি খুবই জনপ্রিয়। এটি বিপাককে গতিশীল করতে কাজ করে। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। এই চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। আসুন জেনে নিই ডায়েটে লেবু চা অন্তর্ভুক্ত করার উপকারিতাগুলো।

লেবু চা এর উপকারিতা-

১) ডিটক্স- এটি কিডনি এবং লিভারকে ডিটক্সিফাই করে। এটি ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

২) ক্যালোরি গ্রহণ- লেবু চায়ে ক্যালোরি খুব কম, কারণ এতে ক্রিম এবং চিনি থাকে না। তাই এটি দ্রুত ওজন কমাতেও সাহায্য করে।

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে- লেবুতে উপস্থিত ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি শরীরে আয়রনের ঘাটতি রোধে কাজ করে। এটি বেশিরভাগ সাইট্রাস ফল অন্তর্ভুক্ত করে। এটি উচ্চ রক্তচাপের সমস্যা থেকে রক্ষা করে। এতে হৃদরোগের ঝুঁকি কমে। লেবুতে রয়েছে ভিটামিন সি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয় প্রায়ই।

আরও পড়ুন- ২০-২৫ বছর বয়সে চুল পাকা কোনও স্বাভাবিক বিষয় নয়, এর পেছনে থাকতে পারে এই কারণগুলো

আরও পড়ুন- Pre Puja Diet: রুটিনে এই তিনটি পরিবর্তন করুন, আপনার পেটের চর্বি গলে যাবে মাখনের মতো, ৩ থেকে ৫ কেজি ওজন কমবে মাত্র ৭ দিনে

আরও পড়ুন- নখের রঙের এই পরিবর্তনগুলি নানা রোগের ঈঙ্গিত দেয়, জেনে নিন কোন ক্ষেত্রে কোন রোগের ঝুঁকি থাকে

৪) বিপাক ক্রিয়া ত্বরান্বিত করে- এটি ক্রমবর্ধমান চর্বি কমাতে সাহায্য করে। এটি পান করলে আপনি সারাদিন হাইড্রেটেড থাকেন। এটি বিপাকীয় হার বৃদ্ধি করে ওজন হ্রাস ত্বরান্বিত করে। লেবু চা মেটাবলিজম ত্বরান্বিত করতে সাহায্য করে। এটি খাওয়া দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এটি শরীর থেকে টক্সিন দূর করতে কাজ করে।

৫) বমি বমি ভাবের সমস্যা দূর করে- এটি খেলে এনার্জি লেভেল বাড়ে। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। লেবু চায়ে আদা যোগ করলে এটি প্রদাহরোধী বৈশিষ্ট্যে পূর্ণ একটি পানীয় হয়ে ওঠে। আদা বমি বমি ভাবের সমস্যা দূর করতে সাহায্য করে। এটি পেশী ব্যথা কমাতে অব্যর্থ।

 

Share this article
click me!