শীতকালে ঠান্ডা না গরম কোন জলে স্নান করেন? জানুন কেমন জলে স্নান করলে উপকার পাবেন

শীতকালে ঠান্ডা জল নিয়ে স্নান করা অনেকেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মনে করেন। কিন্তু বিশেষজ্ঞদের কথায় শীতকালে ঠান্ডা জলে ভাল করে স্নান করা সবথেকে ভাল।

 

Saborni Mitra | Published : Dec 3, 2023 4:35 PM IST

প্রত্যেকটি মানুষের সুস্থ থাকার জন্য যেমন স্বাস্থ্যকর খাবারের প্রয়োজন তেমনই সুস্থ থাকার জন্য পরিষ্কার পরিচ্ছন্নতাও গুরুত্বপূর্ণ। আমাদের চারপাশের পরিবেশ অনেক সময় আমাদের সুস্থতা বা অসুস্থতার চাবিকাঠি হয়ে থাকে। স্বাস্থ্যবিধি নিয়ে যখনই কথা বলা হয় তখনই আসে স্নানের কথা। গ্রীষ্ণকালে স্নান নিয়ে চিন্তা নেই। একবার নয়, একাধিকবার মানুষ স্নান করে। কিন্তু শীতকালে স্নান করাটাই সমস্যা। ঠান্ডা জলে স্নান করা আরও কঠিন। অনেকেই রয়েছে শীতকালে গরম জলে স্থান করে। কিন্তু শীতকালে ঠান্ডা জলে স্নান করা অত্যান্ত উপকারী। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

শীতকালে ঠান্ডা জলে স্নানের উপকারিতা-

শীতকালে ঠান্ডা জল নিয়ে স্নান করা অনেকেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মনে করেন। কিন্তু বিশেষজ্ঞদের কথায় শীতকালে ঠান্ডা জলে ভাল করে স্নান করা সবথেকে ভাল। এটি পেশীর টান থেকে মুক্তি দেয়। রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতকালে ঠান্ডা জলে স্নানের ৫টি উপকারিতাঃ

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ

ঠান্ডা জলে স্নান করলে শরীরে শ্বেত রক্ত কণিকার সংখ্যা বৃদ্ধি পায় এবং মেটাবলিজম রেটও বৃদ্ধি পায়।শরীর নিজেকে উষ্ণ রাখার চেষ্টা করে এবং এই প্রক্রিয়ায় শ্বেত রক্ত কণিকা নির্গত হয়, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

২. মানসিক চাপ কমায়

ঠান্ডা জলে স্নান আমাদের মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং ব্যক্তির মেজাজ উন্নত করে। শরীর ঠান্ডা করে আর মনও ঠান্ডা করে। এটি শরীরকে তৃপ্তি দেয়।

৩. রক্ত সঞ্চালন উন্নত

শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করলে আমাদের শরীরের সমস্ত অংশে রক্ত পৌঁছে যায়, যাতে আমরা উষ্ণ রাখতে সাহায্য করে। ধমনী শক্তিশালী হয় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। এই উপায়টি সুস্থ থাকতে সাহায্য করে।

৪. পেশীর সাহায্য

শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করলে পেশীর ব্যাথা কমে যায়। সংকোচনে সাহায্য করে।

৫. ত্বক ও চুলের জন্য উপকারী

শীতকালে গরম জলে স্নান করলে ত্বক শুষ্ক হয়ে যায়। চুলও রুক্ষ হয়ে যায়। আর সেই কারণে ত্বকে জ্বালাপোড়া ও ফুসকুড়ি হতে পারে। এছাড়া চুলে খুশকির সমস্যাও হতে পারে। সেই সঙ্গে ঠান্ডা জল দিয়ে স্নান স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর হয়ে দাঁড়ায়।

Share this article
click me!