Health Tips: শাখালু দুর্দান্ত ৫টি স্বাস্থ্য উপকারিতা রইল এখানে, ডায়াবেটিসের রোগীরাও নিয়মিত খেতে পারেন

শাখালু এটি অত্যান্ত জনপ্রিয় একটি খাবার। মরশুমি ডায়েটে এটি একটু দুর্দান্ত সংযোজন। এটি এইসময় খুবই সহজলভ্য। যে কোনও জায়গাতেই পাওয়া য়ায়।

 

Saborni Mitra | Published : Mar 7, 2024 1:52 PM IST

জিকামা, মেক্সিকান শালগম বা ইয়াম বিন সাদা বাংলায় শাখালু । এটি মূলত ভারতে বসন্তকালে পাওয়া যায়। আলুর মতই, কিন্তু ভিরতটা ধবধবে সাদা। মিষ্টি স্বাদযুক্ত একটি ফল। এটি অত্যান্ত জনপ্রিয় একটি খাবার। মরশুমি ডায়েটে এটি একটু দুর্দান্ত সংযোজন। এটি এইসময় খুবই সহজলভ্য। যে কোনও জায়গাতেই পাওয়া য়ায়। রাস্তার ধারে এটি এবার অনেক ফলওয়ালা চাট করেও বিক্রি করে। রইল শাঁকালুর পাঁচটি স্বাস্থ্যকর উপকারিতাঃ

১. পুষ্টিগুণে ভরপুরঃ

এটি কম ক্যালোরির খাবার। প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর। এটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এতে পরিমাণ মত ফাইবার , পটাসিয়াম, অ্যান্টঅক্সিডেন্ট রয়েছে। যা একটি সুষম খাবার। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। হজমে সাহায্য করে।

২. ওজন কমায়

শাখালুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। কম ক্যালোররির একটি খাবার। পেট ভরা রাখতে সাহায্য করে। এতে গ্লাইসেমিক সূচক রয়েছে। যা রক্তের নূন্যতম প্রভাব ফেলে। এটি ডায়াবেটিস যাদের রয়েছে তাদের জন্য উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে সাহয্য করে।

৩. অন্ত্রের সুস্থতা

শাখালুতে দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ, যা হজমের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। দ্রবণীয় ফাইবার অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করে। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে ও অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে। অন্ত্রের মাইক্রোবায়োম বজায় রাখতে পারে। হজমে সাহায্য় করে।

৪. হাইড্রেশন ও ত্বকের যত্ন

এটি একটি হাইড্রেটিং খাবার। যা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে পারে। ত্বককে হাইড্রেটেড করে। টক্সিন বের করে দেয়। ত্বকের কোষগুলিকে মোটা ও ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিকেলগুলির কারণে অক্সিডেটিভ ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করতে পারে, অকাল বার্ধক্যের ঝুঁকি হ্রাস করে এবং ত্বক উজ্জ্বল রাখে।

৫. হাড়ের সুস্থতা

শাখালুতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে। এই খনিজগুলি হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী। এগুলি হাড়কে শক্তিশালী ও সুস্থ রাখতে পারে। নিয়মিত শাঁকালু খেলে অস্টিওপোরোসিস রোধ করা যায়, হাড়ের ঘণত্ব বৃদ্ধি পায়।

Share this article
click me!