Bloodless Heart Transplant: ব্লাডলেস হার্ট ট্রান্সপ্লান্ট কি? এশিয়ায় প্রথমবারের মতো এই অসাধ্য সাধন করল ভারত

একটি উদ্ভাবনী পদ্ধতির মাধ্যমে এই হার্ট ট্রান্সপ্লান্ট করা হয়েছে। যে ব্যক্তির হার্ট চন্দ্রপ্রকাশ গর্গ-কে দেওয়া হয়েছিল তিনি ছিলেন ৩৩ বছর বয়সী যুবক। এক দুর্ঘটনায় প্রাণ হারান তিনি। জেনে নেওয়া যাক এই জটিল প্রক্রিয়াটি সম্পর্কে।

 

deblina dey | Published : Oct 21, 2023 2:42 AM IST / Updated: Oct 21 2023, 10:51 AM IST

Bloodless Heart Transplant: আহমেদাবাদের মারেঙ্গো সিআইএমএস হাসপাতালের চিকিৎসকরা সফলভাবে এশিয়ার প্রথম ব্লাডলেস হার্ট ট্রান্সপ্লান্ট করেছেন। ভারত এশিয়ার প্রথম দেশ হিসেবে এই চিকিৎসা করেছে। রোগী চন্দ্রপ্রকাশ গর্গ, বয়স ৫২, যিনি ইস্কেমিক ডাইলেটেড কার্ডিওমায়োপ্যাথির শেষ পর্যায়ে ছিলেন। একটি উদ্ভাবনী পদ্ধতির মাধ্যমে এই হার্ট ট্রান্সপ্লান্ট করা হয়েছে। যে ব্যক্তির হার্ট চন্দ্রপ্রকাশ গর্গ-কে দেওয়া হয়েছিল তিনি ছিলেন ৩৩ বছর বয়সী যুবক। এক দুর্ঘটনায় প্রাণ হারান তিনি। জেনে নেওয়া যাক এই জটিল প্রক্রিয়াটি সম্পর্কে।

ব্লাডলেস হার্ট ট্রান্সপ্লান্ট কি?

ব্লাডলেস হার্ট ট্রান্সপ্লান্ট সার্জারি অত্যন্ত জটিল এবং এর জন্য দক্ষ চিকিৎসকের প্রয়োজন। এর মধ্যে রয়েছে রক্তের ক্ষয় নিয়ন্ত্রণ, রক্ত ​​প্রবাহ বন্ধ করা এবং তারপর অস্ত্রোপচারের সাহায্যে অন্য ব্যক্তির শরীরে তা প্রতিস্থাপন করা। এটা বেশ ঝুঁকিপূর্ণ একটি অস্ত্রপচার। এতে প্রাণহানিরও আশঙ্কা রয়েছে।

এই ক্ষেত্রে একই সঙ্গে এই সমস্ত পর্যায় নিখুঁত ভাবেই করা সম্ভব হয়েছে। সাধারণত একজন রোগীর হার্ট ট্রান্সপ্ল্যান্টের ২১-২৪ দিনের জন্য ভর্তি করা হয়, যেখানে এই রোগীকে মাত্র নয় দিনের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছে। এই সফল হার্ট ট্রান্সপ্লান্ট চিকিৎসকদের মধ্যে নতুন আশার সঞ্চার করেছে। অস্ত্রোপচারের নেতৃত্বদানকারী ডাঃ ধীরেন শাহ জানিয়েছে, ব্লাডলেস হার্ট ট্রান্সপ্লান্ট আজকের চিকিৎসা বিজ্ঞানের জন্য একটি মাইলফলক। বিশেষ করে ভারতীয় চিকিৎসকদের জন্য।

Share this article
click me!