Health Tips: লেবু চা নিয়মিত খান, হার্ট ভাল রাখবে- মানসিক শান্তি ফিরে পারেবন

চা ছাড়া কি আপনার দিন শুরু হয় না? নরমাল চায়ের বদলে চেষ্টা করে দেখুন এই বিশেষ চা। পাবেন দারুন স্বাদের সাথে স্বাস্থ্য। এই চা পানে হার্টের সমস্যা, জয়েন্টে ব্যথা, অ্যাসিডিটির মতো অনেক সমস্যার সমাধান হয়। 

Asianetnews Bangla Stories | Published : Sep 24, 2024 5:58 PM IST

110
লেবু চা

ভারত জুড়ে পছন্দের পানীয় হলো চা। এখন তো এটি বিশ্বের অন্যতম সেরা পানীয়। প্রতিদিন কোটি কোটি মানুষ চা পানের মাধ্যমে তাদের দিন শুরু করেন। চায়েরও রয়েছে নানান বৈচিত্র। তার মধ্যে অন্যতম হলো লেবু চা। নিয়মিত লেবু চা পানের রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা। এটি শরীরকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট এবং লেবুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারক গুণাগুণ আপনাকে আরও শক্তিশালী করে তুলবে। লেবু চা তৈরি করতে আপনাকে মাত্র কালো চায়ের সাথে অল্প কিছু লেবুর রস মিশিয়ে নিতে হবে। আপনার পছন্দ অনুযায়ী চায়ের সাথে চিনি, এবং কিছু মশলা গুঁড়ো যোগ করতে পারেন। ভারতের কিছু কিছু অঞ্চলে মানুষ লেবু চায়ের সাথে বিট লবণও মিশিয়ে থাকেন। আসুন জেনে নেই নিয়মিত লেবু চা পানের কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে। 
 

210
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

লেবুতে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এটি ভাইরাসজনিত সংক্রমণ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে। ঋতু পরিবর্তনের ফলে হওয়া জ্বর, সর্দি, কাশি থেকে আপনাকে সুরক্ষা প্রদান করে। 

310
পাচন ক্ষমতা বৃদ্ধি করে

লেবু চা পাচনতন্ত্রের সমস্যা দূর করতে সাহায্য করে। এটি পাচনতন্ত্রকে সুস্থ রাখে এবং গ্যাস, অম্বল ইত্যাদি সমস্যা দূর করে।

410
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

লেবুতে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট গুণ। যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। লেবুতে থাকা প্রদাহরোধী উপাদান চায়ের স্বাদ আরও বৃদ্ধি করে। লেবু চা ব্রণ, একজিমা ইত্যাদি ত্বকের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। লেবু চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে উজ্জ্বল করে তোলে। লেবু চা ত্বকের বলিরেখা এবং কালো দাগ কমাতে সাহায্য করে।

510
হৃদপিণ্ডের জন্য অত্যন্ত উপকারী

নিয়মিত লেবু চা পানের মাধ্যমে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। হৃদরোগ প্রতিরোধে লেবু চা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হৃদপিণ্ডের রক্তনালীসমূহকে সুস্থ রাখতে সাহায্য করে। 

610
ওজন কমায়

ওজন কমাতে সাহায্য করে আপনি যদি ওজন কমাতে চান তাহলে নিয়মিত লেবু চা পান করতে পারেন। এতে রয়েছে প্রদাহরোধী উপাদান যা আপনার শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করে। লেবু চা শরীরের জমে থাকা চর্বি কমাতে সাহায্য করে। এটি পাচনতন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে যার ফলে যারা ওজন কমাতে চান তাদের জন্য এটি অত্যন্ত উপকারী।

710
সর্দিকাশি সারায়

সর্দি-কাশি এবং জয়েন্টে ব্যথা কমাতে সাহায্য করে লেবু চা সর্দি-কাশি প্রতিরোধে সাহায্য করে। এটি শ্বাসতন্ত্রের সমস্যা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। লেবু চা পানের ফলে শরীরে ইউরিক এসিডের মাত্রা কমে এবং জয়েন্টে ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও এটি গেঁটে বাতের মতো সমস্যা কমাতে সাহায্য করে। তবে মনে রাখবেন লেবু চা অতিরিক্ত পান করা উচিত নয়। দিনে একবার অথবা দুইবার লেবু চা পান করাই যথেষ্ট। এতে আপনি লেবু চায়ের সকল উপকারিতা লাভ করতে পারবেন।

810
মানসিক প্রশান্তি আপনাকে প্রদান করে

অনেকে মানসিক অস্থিরতা কমাতে ধূমপান অথবা মদ্যপান করে থাকেন। এই সকল অভ্যাস ত্যাগ করে যদি আপনি নিয়মিত লেবু চা পান করেন তাহলে আপনার মানসিক অস্থিরতা কমবে। এটি আপনার শরীরকে প্রশান্তি প্রদান করবে। এবং মানসিক চাপ কমাতে সাহায্য করবে।

910
শরীর থেকে বিষাক্ত পদার্থ বহিষ্কার করে

শরীর থেকে বিষাক্ত পদার্থ বহিষ্কার করে লেবু চায়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা আপনার শরীরের বিষাক্ত পদার্থ বহিষ্কার করে। এবং স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি পাচনতন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধি করে।

1010
মানসিক প্রশান্তি আপনাকে প্রদান করে

অনেকে মানসিক অস্থিরতা কমাতে ধূমপান অথবা মদ্যপান করে থাকেন। এই সকল অভ্যাস ত্যাগ করে যদি আপনি নিয়মিত লেবু চা পান করেন তাহলে আপনার মানসিক অস্থিরতা কমবে। এটি আপনার শরীরকে প্রশান্তি প্রদান করবে। এবং মানসিক চাপ কমাতে সাহায্য করবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos