sleep jerks: ঘুমিয়ে ঘুমিয়ে হঠাৎ পড়ে যাচ্ছেন মনে হচ্ছে? ঘুমের ঝাঁকুনি নিয়ে যা যা বলছেন বিশেশজ্ঞরা

ঘুমের মধ্যে ঝাঁকুনির পুরোপুরি কারণে এখনও কোনও বিশেষজ্ঞই ব্যাখ্যা করতে পারেননি। কিছু গবেষক বিশ্বাস করেন ঘুমন্ত অবস্থার পরিবর্তনের কারণে এটা হয়।

 

Saborni Mitra | Published : Mar 29, 2024 2:14 PM IST

ঘুমন্ত অবস্থায় আপনি ঝাঁকুনি অনুভব করেন? ঘুমিয়ে ঘুমিয়ে পড়ে যাওয়ার মত হয়। তাতে ঘুম ভেঙে যায়। অনেক সময়ই মনে হয় আপনি খাট থেকে পড়ে যাচ্ছেন বা খাট থেকে অনেকটা নিচে নেমে যাচ্ছেন। কিন্তু এর কারণ কি- তারই ব্যাখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের কথায় বিশ্বের প্রায় ৭০ শতাংশ মানুষই ঘুমের মধ্যে ঝাঁকুনি অনুভব করেছেন। কখনও দ্রুত অনুভব হয়। আর কখনও ধীরে ধীরে অনুভব হয়। কিন্তু এতে সকলেরই কমবেশি ঘুমের ব্যাঘাত ঘটে।

ঘুমের মধ্যে ঝাঁকুনির কারণ

ঘুমের মধ্যে ঝাঁকুনির পুরোপুরি কারণে এখনও কোনও বিশেষজ্ঞই ব্যাখ্যা করতে পারেননি। কিছু গবেষক বিশ্বাস করেন ঘুমন্ত অবস্থার পরিবর্তনের কারণে এটা হয়। ঘুমের সঙ্গে সঙ্গে পেশীগুলি শিথিল হয়ে যায়। কিন্তু তখনও মস্তিষ্ক পুরোপুরি বিশ্রামে যায় না। তাতেই ঘুমের মধ্যে ঝাঁকুনি অনুভব করে অনেকে। বিশেষজ্ঞদের কথায় স্ট্রেসের কারণেও এটা হয়ে থাকে। অনেকে আবার বলেন, বেশি ক্যাফেইন খাওয়া, অনিয়মিত ঘুমের কারণে এজাতীয় সমস্যা হয়।

ঘুমের ঝাঁকুনির চিকিৎসা

বিশেষজ্ঞদের কথায় এটি খুব একটা ক্ষতিকারক নয়। চিকিৎসারও তেমন প্রয়োজন নেই। তবে এটি ঘুমের ব্যাঘাত ঘটায়। কিন্তু এটি যদি বারবার হয় তাহলে ঘুমের সমস্যা দেখা দেয়। অনিদ্রাজনিত সমস্যা দেখা দেয়। যা স্বাস্থ্যের জন্য সমস্যা তৈরি করেন।

ঘুমের ঝাঁকুনি এড়ানোর উপায়

কিছু কৌশল রয়েছে ঘুমের ঝাঁকুনি যাদের দ্রুত হয় তাদের ঘুমের কিছুক্ষণ আগে কফি জাতীয় খাবার না খাওয়াই শ্রেয়। তাতে ঘুম ভাল হয়। আর পেশী দ্রুত শিথিল হয়। ঘুমের ঝাঁকুনি একটি সাধারণ ঘটনা যা অনেক লোক জেগে থাকা থেকে ঘুমে রূপান্তরের সময় অনুভব করে। যদিও এটি সাধারণত ভাল ঘুমের বাধা হয় দাঁড়ায়। তার জন্য প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

 

Share this article
click me!