আপনার নাক ডাকার আওয়াজে ঘুম ছুটছে অন্যজনের, নাসিকা গর্জন বন্ধের সহজ উপায়

অনেকেই রয়েছে যারা ঘুমের সময় নাক ডাকেন। তাদের নাসিকা গর্জনের চোটে আশপাশের মানুষের জীবন অতিষ্ট হয়ে যায়। এই সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য রইল কিছু টিপস।

 

Saborni Mitra | Published : Jan 1, 2024 6:32 PM IST / Updated: Jan 02 2024, 12:05 AM IST

110
নাক ডাকার কারণ

আপনি আপনার ঘুমের মধ্যে শ্বাস নিচ্ছেন তখন আপনার গলা দিয়ে বাতাস প্রবাহিত হলে নাক ডাকা হয়। এটি আপনার গলার শিথিল টিস্যুগুলিকে কম্পন সৃষ্টি করে, যা কঠোর, সম্ভবত বিরক্তিকর শব্দ তৈরি করে। এই সমস্যা প্রতিকারের উপায়।

210
পাশ ফিরে ঘুমান

চিত হয়ে শুয়ে ঘুমাতে বেশি জোরে নাক ডাকার শব্দ হয়। তাই পাশ ফিরে ঘুমানোর পরামর্শ দেন চিকিৎসকরা।

310
পর্যাপ্ত ঘুম

আমেরিকান একাডেমি অফ স্লিপ মেডিসিন অ্যান্ড স্লিপ রিসার্চ সোসাইটির যৌথ সুপারিশ অনুসারে প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে যে ৭-৯ ঘন্টা ঘুমের প্রয়োজন রয়েছে। ঘুমের অভাব আপনার নাক ডাকার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

410
বালিশের প্রয়োজন

মাত্র দুই থেকে তিন ইঞ্চি উঁচু বাশিল ব্যবহার করলে নাক ডাকা অনেকটা কম হয়। তবে খুব বেশি উঁচু বালিশের ব্যবহার করবেন না। তাতে নাশিকা গর্জন বেশি হতে পারে।

510
অনুনাসিক স্ট্রিপ

স্টিক-অন নাকের স্ট্রিপগুলি আপনার নাকের জন্য উপকারী হতে পারে। এটি আপনার শ্বাসকে আরও কার্যকর করে তুলতে পারে এবং আপনার নাক ডাকা কমাতে বা দূর করতে পারে।

610
অ্যালকোহলে না

ঘুমানোর আগে মদ্যপান করবেন না। ঘুমাতে যাওয়ার তিন ঘণ্টা আগে মদ্যপান না করলে নাক ডাকার সমস্যা অনেকটাই কম হয়ে যাবে বলে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। মদ বা মাদক জাতীয় দ্রব্য গলার পেশীকে শিথিল করে দেয়।

710
ধূমপান বন্ধ

ধূমপান একটি অভ্যাস যা আপনার নাক ডাকাকে আরও খারাপ করতে পারে। এর একটি সম্ভাব্য কারণ হল যে ধূমপান আপনার OSA এর ঝুঁকি বাড়িয়ে দিতে পারে বা অবস্থার অবনতি ঘটাতে পারে।

810
ওজন

আপনার ওজন বেশি হলে, ওজন কমাতে গলায় টিস্যুর পরিমাণ কমাতে সাহায্য করবে। অতিরিক্ত টিস্যু আপনার নাক ডাকার কারণ হতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য কম ক্যালোরি যুক্ত ও পুষ্টিসমৃদ্ধ খাবার খান।

910
এলার্জিও কারণ

অ্যালার্জি আপনার নাক দিয়ে বায়ুপ্রবাহ কমাতে পারে, যা আপনাকে আপনার মুখ দিয়ে শ্বাস নিতে বাধ্য করে। এটি আপনার নাক ডাকার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

1010
শারীরিক সমস্যা

কিছু লোক এমন একটি আঘাত নিয়ে জন্মগ্রহণ করে বা অনুভব করে যা তাদের একটি বিচ্যুত সেপ্টাম দেয়। এটি প্রাচীরের মিসলাইনমেন্ট যা নাকের উভয় দিককে আলাদা করে, যা বায়ুপ্রবাহকে সীমাবদ্ধ করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos