এই হলুদ খাবারগুলো আপনার ডায়েটে আজই যোগ করুন, আটকাবে হার্ট অ্যাটাক থেকে রক্তচাপ

আমাদের প্রতিদিনের খাদ্যতালিকা থেকে তৈলাক্ত খাবার বাদ দিয়ে শুধুমাত্র স্বাস্থ্যকর জিনিস খাওয়া জরুরি। আর এই কাজে আমাদের সাহায্য করতে পারে হলুদ রংয়ের একাধিক খাবার।

Parna Sengupta | Published : Mar 28, 2024 11:24 AM IST

হার্ট আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ, এটি জীবনের শুরু থেকে শেষ নিঃশ্বাস পর্যন্ত স্পন্দিত হয়। এটি যত্ন না নিলে হার্ট অ্যাটাক, ধমনী রোগ এবং ট্রিপল ভেসেল ডিজিজের মতো বিপজ্জনক ও মারাত্মক রোগের ঝুঁকি রয়েছে। এমন পরিস্থিতিতে, আমাদের প্রতিদিনের খাদ্যতালিকা থেকে তৈলাক্ত খাবার বাদ দিয়ে শুধুমাত্র স্বাস্থ্যকর জিনিস খাওয়া জরুরি। আর এই কাজে আমাদের সাহায্য করতে পারে হলুদ রংয়ের একাধিক খাবার।

এই হলুদ খাবারগুলি খেলে হার্ট অ্যাটাক প্রতিরোধ করা যায়

১. আম

আমরা গ্রীষ্মের ঋতুর জন্য অপেক্ষা করি যাতে আমরা এই মিষ্টি এবং সুস্বাদু ফলটি উপভোগ করতে পারি, এটি জেনে রাখা ভালো যে এই ফল হৃদরোগ আটকাতে দারুণ কার্যকরী।

২. লেবু

লেবু হল ঔষধি গুণে ভরপুর একটি খাবার, যা স্যালাড থেকে শুরু করে লেমনেড পর্যন্ত সব কিছুতে ব্যবহৃত হয়, এটি হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং ওজন কমাতে সাহায্য করে।

৩. কলা

এমন কেউ হয়ত নেই যিনি কখনও কলা খাননি, এটি খেতে যেমন সহজ, তেমনি এর উপকারিতাও রয়েছে। সীমিত পরিমাণে কলা খাওয়া ওজন কমাতে সাহায্য করতে পারে এবং হার্টের স্বাস্থ্যের উপকার করতে পারে

4. আনারস

আনারস আপনি কি জানেন যে এটি খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশে কমে যায়। তবে এটি অতিরিক্ত খাওয়া উচিত নয় কারণ এটি রক্তে শর্করার মাত্রা বাড়ায়।

৫. হলুদ ক্যাপসিকাম

ফাইবার, আয়রন এবং ফোলেট সমৃদ্ধ এই খাবারটি শরীরে প্রচুর শক্তি জোগায় এবং সেই সঙ্গে শরীরে রক্তের অভাব হয় না এবং হার্টও সুস্থ থাকে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!