healthy oil: নারকেল তেল স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে, রইল পাঁচটি কারণ

সাম্প্রতিককালে নারকেল তেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারি হিসেবে ধরে নেওয়া হয়। নারকেল তেলের রান্নার প্রচলনও বাড়ছে। কিন্তু কয়েকটি কারণ রয়েছে তাতে নারকেল আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

 

Saborni Mitra | Published : Dec 1, 2023 2:47 PM IST

110
নারকেল তেলের রান্না

একটা সময় দক্ষিণীরাই শুরুমাত্র নারকেল তেলের রান্না খাবার খেত। বর্তমানে এটি অত্যান্ত স্বাস্থ্যকর বলে অনেকেই দাবি করেন। তাই নারকেল তেলের তৈরি খাবারের জনপ্রিয়তাও বাড়ছে।

210
নারকেল তেলের উপাদান

নারকেল তেলে প্রচুর পরিমাণে ভাল চর্বি এবং অন্যান্য পুষ্টিগুণ রয়েছে।

310
নারকেল তেল নিয়ে প্রশ্ন

নারকেল তেলে কতটা স্বাস্থ্যকর তাই নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলছে অনেক বিশেষজ্ঞরা। অনেকেই মনে করছেন এটির অপকারিতাও রয়েছে প্রচুর।

410
নারকেল তেলের অপকারিরা

নারকেল তেল কয়েকটি কারণে স্বাস্থ্যের জন্য খুব একটা উপকারি নয়। রইল তারই পাঁচটি কারণ

510
স্যাচুরেটেড ফ্যাট বেশি

নারকেল তেল স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে, যা শরীরে এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে।

610
ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস নয়

অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড, যেমন ওমেগা-৩ এবং ওমেগা-৬, আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কিন্তু নারকেল তেলে উল্লেখযোগ্য পরিমাণে পাওয়া যায় না। অতএব, আপনার প্রতিদিনের স্বাস্থ্যকর চর্বি গ্রহণের জন্য শুধুমাত্র নারকেল তেলের উপর নির্ভর করা আপনার শরীরের চাহিদা মেটাতে যথেষ্ট নাও হতে পারে।

710
ক্যালরি

নারকেল তেলে প্রচুর পরিমাণে চর্বি রয়েছে। তাই এতে ক্যালোরির পরিমাণ অন্যান্য রান্নার থেকে অনেক বেশি। তাই যারা মোটা তাদের নারকেল তেলের খাবার এড়িয়ে যাওয়া উচিৎ।

810
প্রয়োজনীয় পুষ্টির অভাব

নারকেল তেলে ভিটামিন ই এবং লরিক অ্যাসিডের মতো কিছু উপকারী পুষ্টি থাকে, তবে এটিতে আমাদের শরীরের সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় অনেক পুষ্টির অভাব রয়েছে।

910
নারকেল তেল নিয়ে গবেষণার অভাব

নারকেল তেলে ঠিক কতটা উপকরি তা নিয়ে এখনও পর্যন্ত তেমন প্রয়োজনীয় গবেষণা হয়নি। নারকেল তেল নিয়ে দীর্ঘমেয়াদী কোনও গবেষণা হয়নি।

1010
রূপচর্চায় অনন্য নারকেল তেল

শীত বা গ্রীষ্ণে রূপচর্চায় অত্যান্ত গুরুত্বপূর্ণ হল নারকেল তেল। চুল ও ত্বক নারকেল তেলের গুণে আরও সুন্দর আর উজ্জ্বল হয়। এর কোনওপার্শ্বপ্রতিক্রিয়া নেই।

Share this Photo Gallery
click me!
Recommended Photos