Water Therapy: সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস জল পান করুন, জানুন ১০টি স্বাস্থ্যকর উপকারিতা

রাতের ঘুমের মধ্যে অনেকেই রয়েছেন যারা ওঠেন না- তাই দীর্ঘক্ষণ শরীর জলশূন্য অবস্থায় থাকে। যদি ঘুম থেকে উঠে জল পান করেনও তাহলেও সকালে ঘুম ভাঙার পর নিয়মিত এক গ্লাস জল পান করুন

 

Web Desk - ANB | Published : Mar 26, 2023 3:21 PM IST

আর দেরি করবেন না। দিন শুরু করুন একগ্লাস প্লেন জল পান করেব। এটি যদি অভ্যাসে পরিণত করতে পারেন তাহলে একগুচ্ছ রোগ বা শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন। রাতের ঘুমের মধ্যে অনেকেই রয়েছেন যারা ওঠেন না- তাই দীর্ঘক্ষণ শরীর জলশূন্য অবস্থায় থাকে। যদি ঘুম থেকে উঠে জল পান করেনও তাহলেও সকালে ঘুম ভাঙার পর নিয়মিত এক গ্লাস জল পান করুন - তাহলে দেখবেন সঙ্গে সঙ্গেই তাজা ভাব অনুভব করবেন। কারণ ঘুম থেকে ওঠার পরেই এক গ্লাস জল শরীরকে হাইড্রেট করে তোলে। শরীরের জন্য জল হল অপরিহার্য। জলের উপকারিতা অপরিসীম।

সকালবেলা ঘুম থেকে ওঠার পর জল খেলে কী কী লাভ হবে জেনে নিনঃ

হজমে সাহায্য

বাংলায় একটি প্রবাদই রয়েছে খালি পেটে জল- খালি পেটে যদি একগ্লাস জল পান কপেন তাহলে তা হজম প্রক্রিয়াকে সাহায্য করে। অন্ত্রের কার্যকারিতা উন্নত করতে পারে। একই সঙ্গে কষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমাতে পারে।

মেটাবলিজম বাড়ায়

সকালের এক গ্লাস জল আপনার বিপাক ক্রিয়া বাড়িয়ে তুলতে পারে। যা আপনারে সারাদিন আরও বেশি করে ক্যালোরি ক্ষয় করতে সাহায্য করে। যদি ওজন কমানোর চেষ্টা করে তাহলে এই প্রক্রিয়া কার্যকর।

অ্যাসিডিটি কমায়

খালি পেটে জল খেলে অ্যাসিডিটির সমস্যা অনেকটাই সামাধান হয়। হজম সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান হয়। যাদের অম্বলের জন্য গলা বুক জ্বালা করার সমস্যা রয়েছে তারা অবশ্যই এই প্রক্রিয়াটি ট্রাই করুন।

ত্বকের স্বাস্থ্য

সকালে জ্ল খেলে টক্সিন দূর হয়। রক্ত চলাচল উন্নত হয়। যা ত্বকের স্বাস্থ্যের জন্য জরুরি। এতে ত্বক অনেক বেশি উজ্জ্বল হয়।

শক্তির মাত্রা বাড়ায়

ডিহাইড্রেশন ক্লান্তি ও অসলতার অনুভূতি হতে পারে। সকালে জল পান করলে শরীর রিহাইড্রেট হয়। যা কাজে এনার্জি এনে দেয়। সারাদিন ঝরঝরে থাকা যায়।

মাথাব্যাথা কমায়

ডিহাইড্রেশনের কারণে মাথাব্যাথা হতে পারে। সকালে এক গ্লাস জল পান করলে শরীরকে রিহাইড্রেট করতে সাহায্য করে। সারা দিন মাথাব্যাথার ঝুঁকি অনেকটাই কমে যায়।

কিডনির স্বাস্থ্য

কিডনির স্বাস্থ্য সুরক্ষিত রাখার জন্য জল অত্যান্ত কার্যকর। এটি টক্সিন বের করতে পারে। এটি কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জলের গুরুত্ব অপরিসীম। সকালে খালি পেটে একগ্লাস জল পান করলে শরীর থেকে টক্সিন দ্রুত বেরিয়ে যায়। যা রোগ প্রতিরোধ করতে পারে।

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে জল অপরিহার্য। সকালে জল পান করলে আপনার শরীরে সারাদিন স্বাস্থ্যকর তাপমাত্রা বজায় থাকে।

সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি

সকালে ঘুম থেকে উঠেই যদি এক গ্লাস সাদা জল খান তাহবলে শরীর স্বাস্থ্য ভাল থাকে। গোটা দিন ঝরঝরে থাকা যায়। অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এই সহজ এবং স্বাস্থ্যকর অভ্যাসটিকে আপনার দৈনন্দিন রুটিনের একটি অংশ করে, আপনি আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতা উন্নত করতে পারেন।

Share this article
click me!