H3N2 Virus: জ্বরের সময় এই কয়টি লক্ষণ উপেক্ষা করতে পারেন না, হতে পারে H3N2 ভাইরাসের সংক্রমণ

বিশেষ করে জ্বরের সময় এই কয়টি লক্ষণ উপেক্ষা করতে পারেন না, হতে পারে H3N2 ভাইরাসের সংক্রমণ। দেখে নিন জ্বরের সময় কোন কোন লক্ষণ দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 9:17 AM IST

জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা প্রায়শই লেগে থাকে। ঋতু পরিবর্তনের সময় জ্বরের সমস্যায় ভোগেন অনেকেই। তবে, জ্বর হলে তা উপেক্ষা করবেন না। বিশেষ করে জ্বরের সময় এই কয়টি লক্ষণ উপেক্ষা করতে পারেন না, হতে পারে H3N2 ভাইরাসের সংক্রমণ। দেখে নিন জ্বরের সময় কোন কোন লক্ষণ দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন।

হাই ফিভার

ঋতু পরিবর্তনের কারণে জ্বর হতে পারে। কিন্তু, যদি দেখেন হঠাৎ করে ১০২ কিংবা ১০৩ জ্বর উঠে যাচ্ছে তাহলে উপেক্ষা করবেন না। হাই ফিভার হলে তা উপেক্ষা করবেন না। অনেকে বাড়িতে ওষুধ খেয়ে জ্বর কমান। কিন্তু, ফেলে না রেখে ডাক্তারি পরামর্শ নিন। H3N2 ভাইরাসে আক্রান্ত হলে হতে পারে এমনটা। H3N2 ভাইরাসের লক্ষণ হল হাই ফিভার।

নিউমোনিয়া

H3N2 সংক্রমিত রোগীদের ফুসফুসে সংক্রমণ দেখা দেয়। নিউমোনিয়া হয় এই H3N2 রোগ দেখা দিলে। জ্বর, কাশি, ঠান্ডা লাগার ও শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। এই H3N2 ভাইরাসের আক্রান্ত হলে হয় এমনটা।

কাশি

H3N2 সংক্রমণের লক্ষণ হল কাশি। এই রোগে আক্রান্ত হলে কাশি হয়। কাশির সমস্যা উপেক্ষা করবেন না। H3N2 ভাইরাসে আক্রান্ত হলে কাশি ছাড়তে চায় না। সঠিক সময় কাশির চিকিৎসা করুন। কাশির সমস্যা উপেক্ষা করবেন না।

ক্রমে বেড়ে চলেছে H3N2 ভাইরাসের সংক্রমণ। মিলছে মৃত্যুর খবরও। প্রতিদিনই জ্বর, কাশি, শ্বাসকষ্ট থেকে নিউমোনিয়ার কারণে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকেই। আর এই লক্ষণগুলোই স্পষ্ট করে দিচ্ছে H3N2 ভাইরাসের সংক্রমণ। করোনার পর একাধিক ভাইরাসে আগমন ঘটেছে ভারতে। তবে, অনেকের মতে H3N2 ভাইরাস বাড়াচ্ছে অধিক উদ্বেগ। এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে বিভিন্ন বয়সের মানুষ। আর এই ভাইরাস ক্রমে প্রসার লাভ করছে। সময় থাকতে চিকিৎসা শুরু করুন। H3N2 ভাইরাসে আক্রান্ত হলে সময় মতো চিকিৎসকের পরামর্শ নিন। এই রোগের লক্ষণ উপেক্ষা করবেন না। এটি ভয়ঙ্কর আকার নিতে পারে। সময় থাকতে চিকিৎসা শুরু করুন। ওষুধ খাওয়ার সঙ্গে পুষ্টিকর খাবার খান। তবেই এই রোগ নিয়ন্ত্রণে আনা সম্ভব। রোজ সবজি ও ফল খান। এতে ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেল থেকে শুরু করে নানান উপকারী উপাদান থাকে। সঙ্গে জ্বরের সময় এই কয়টি লক্ষণ উপেক্ষা করতে পারেন না, হতে পারে H3N2 ভাইরাসের সংক্রমণ।

 

আরও পড়ুন

Mental Stress: এই কয়টি শারীরিক পরিবর্তন উপেক্ষা করবেন না, মানসিক চাপের কারণে হতে পারে এমনটা

ভারতে আবার বাড়তে শুরু করেছে করোনা, লকডাউনের আশঙ্কা এড়াতে নয়া কোভিড গাইডলাইন জারি করল কেন্দ্র

আজও খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন ডি-তে পূর্ণ এই কয়টি খাবার, দূর হবে নানান জটিলতা

Share this article
click me!