Healthy food: চোখ থেকে হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী ভুট্টা, জানুন এটি খাওয়ার উপকারিতা

বিশ্বের অন্যতম জনপ্রিয় শস্যগুলির মধ্যে একটি হল ভুট্টা। বিভিন্ন ধরনের ভুট্টা পাওয়া যায়। উপকারী শস্য হলেও এটি সুস্বাদু। আমাদের দেশে প্রায় সারা বছরই ভুট্টা পাওয়া যায়।

 

Saborni Mitra | Published : Dec 9, 2023 1:52 PM IST

ভুট্টা একটি স্বাস্থ্যকর শস্য। এটিতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ভুট্টা হজমের জন্য খুবই উপকারী। চোখের জন্য এটি খুব ভাল। বিশ্বের অন্যতম জনপ্রিয় শস্যগুলির মধ্যে একটি হল ভুট্টা। বিভিন্ন ধরনের ভুট্টা পাওয়া যায়। উপকারী শস্য হলেও এটি সুস্বাদু। আমাদের দেশে প্রায় সারা বছরই ভুট্টা পাওয়া যায়। তবে শীতকালে ভুট্টা খাওয়ার মজাই আলাদা। কয়লার আগুনে শেঁকা ভুট্টা কিন্তু অনেকেরই প্রিয় খাবার।

হজমে উপকারী

ভুট্টাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা হজমের জন্য অত্যান্ত উপকারী। এটি পরিপাকতন্ত্রের জন্য উপকারী। যাদের কোষ্ঠ্যকাঠিন্য রয়েছে তাদের জন্য ভুট্টা একটি উপকারী খাবার। পেটের সমস্যা সমাধানেও এটি উপকারী।

হার্টের জন্য উপকারী

ভুট্টা হার্টের জন্য উপকারী। এটি হার্টকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। ভুট্টায় দ্রবণীয় ফাইবার যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

রক্তে যদি শর্করার পরিমাণ বেশি থাকে তাহলে তা কমানোর জন্য ভুট্টা খুবই উপকারী। টাইপ-২ ডায়াবেটিস রোগীদের জন্য ভুট্টা খুবই উপকারী বলেও দাবি করেছেন গবেষকরা। ফাইবার, কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ভিটামিন সমৃদ্ধ ভুট্টা ডায়াবেটিসের সমস্যা কমাতে সাহায্য করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়

ভুট্টায় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট কোষকে ক্ষতির হাত থেকে বাঁচাতে। এই প্রক্রিয়া ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য় করে। ভুট্টায় ক্যারোটিনয়েডও রয়েছে, যার ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

চোখের জন্য উপকারী

ভুট্টায় প্রচুর পরিমাণে লুটেইন এবং জেক্সানথিন থাকে। এই দুটি ক্যারোটিনয়েডই চোখের জন্য গুরুত্বপূর্ণ। Lutein এবং zeaxanthin আপনার চোখকে বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (AMD) থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে, যা বয়স্কদের মধ্যে অন্ধত্বের একটি প্রধান কারণ।

 

ইমিউন সিস্টেম শক্তিশালী

ভুট্টা ভিটামিন সি এর একটি ভাল উৎস। এটি ইমিউন সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন সি আপনার শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং ক্ষত সারাতে সাহায্য করে।

 

Share this article
click me!