প্যারাসিটামল নিয়ে চমকপ্রদ দাবি, খাওয়ার আগে পড়ুন এই খবর! না হলে সমস্যায় পড়তে পারেন

গবেষণায় জড়িত বিশেষজ্ঞরা নির্দেশ দিয়েছেন যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের প্যারাসিটামল খাওয়ার সময় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে

deblina dey | Published : Dec 9, 2023 7:33 AM IST

করোনা মহামারীর সময় থেকে প্যারাসিটামলের ব্যবহার দ্রুত বেড়েছে। এখন একটি গবেষণায় জানা গিয়েছে যে এর অতিরিক্ত ব্যবহার জীবনকে ঝুঁকিতে ফেলতে পারে। এর প্রতিদিনের ব্যবহার রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

প্যারাসিটামল খাওয়ার সময় চিকিৎসকের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ-

গবেষণায় জড়িত বিশেষজ্ঞরা নির্দেশ দিয়েছেন যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের প্যারাসিটামল খাওয়ার সময় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

১১০ জন রোগীর উপর গবেষণা করা হয়েছে-

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা উচ্চ রক্তচাপের রোগীদের নিয়ে এই গবেষণা করেছেন। উচ্চ রক্তচাপের ইতিহাস সহ ১১০ জন রোগীকে গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

দুই সপ্তাহের জন্য রোগীদের প্যারাসিটামল দেওয়া হয়-

রোগীদের দুই সপ্তাহের জন্য দিনে চারবার প্যারাসিটামল ট্যাবলেট দেওয়া হয়েছিল। চারদিন পর পরীক্ষা করা হলে দেখা যায়, এসব রোগীর রক্তচাপ অনেক বেড়ে গিয়েছে। উচ্চ রক্তচাপের কারণে এসব রোগীর হার্ট অ্যাটাকের সম্ভাবনা ২০ শতাংশ বেড়ে গিয়েছিল।

ব্রিটেনে প্যারাসিটোমলের ব্যবহার বেশি-

ব্রিটেনের মানুষের ওপর এই গবেষণা করা হয়েছে। ব্রিটেনে প্রায় ১০ জনের মধ্যে একজন ব্যথার জন্য প্রতিদিন প্যারাসিটামল সাপ্লিমেন্ট গ্রহণ করেন। এটি লক্ষণীয় যে ব্রিটেনে প্রতি তিনজনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন।

এই রোগীদের প্যারাসিটামল থেকে দূরে থাকতে হবে-

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড ওয়েব বলেন, এখন পর্যন্ত প্যারাসিটামলকে নিরাপদ ওষুধ হিসেবে দেখা হচ্ছে। কিন্তু এই গবেষণার পর আমরা বলব হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকা রোগীদের প্যারাসিটামল থেকে দূরে থাকতে হবে। চিকিৎসকের পরামর্শ মতো প্যারাসিটামলের যতটুকু ডোজ প্রয়োজন ততটুকু নিন।

মাঝে মাঝে প্যারাসিটামল ব্যবহার করা ঠিক

এনএইচএস লোথিয়ানের ক্লিনিক্যাল ফার্মাকোলজি এবং নেফ্রোলজির পরামর্শদাতা প্রধান তদন্তকারী ডক্টর ইয়ান ম্যাকইনটায়ার বলেছেন: 'মাথাব্যথা বা জ্বরের জন্য মাঝে মাঝে প্যারাসিটামল ব্যবহার করা ভালো। কিন্তু যারা দীর্ঘস্থায়ী ব্যথার জন্য দীর্ঘদিন ধরে নিয়মিত এটি গ্রহণ করছেন তাদের ঝুঁকি বেশি।

Share this article
click me!