Health Tips: সকালে ঘুম থেকে ওঠার পরই মাথাব্যাথা করে বা মাথা ভার লাগে? জানুন এগুলির কারণ কি

ক্লান্তও লাগে অনেক সময়ই। সকালে ঘুম থেকে ওটার পরই যদি মাথা ব্যাথা করে তাহলে তার প্রভাব আপনার গোটা দিনের কাজের ওপর পড়ে।

 

Saborni Mitra | Published : Dec 4, 2023 2:54 PM IST

রাতে ভাল করে ঘুম হলেও অনেক সময়েই সকালে ঘুম থেকে ওঠার পরই সম্পর্ণ সুস্থ বা ঝরঝরে লাগে না। মাথাটা ভার ভার লাগে বা মাথা ব্যাথা করে। ক্লান্তও লাগে অনেক সময়ই। সকালে ঘুম থেকে ওটার পরই যদি মাথা ব্যাথা করে তাহলে তার প্রভাব আপনার গোটা দিনের কাজের ওপর পড়ে। আর এতে যে কোনও মানুষেরই শক্তি কমে যায়। বিরক্তি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে সারা দিনই ক্লান্তিভাব থাকে। তবে এই বিষয়গুলিকে অবহেলা করা ঠিক নয়। তবে জেনে নিন এই সমস্যাগুলি থাকলে কী কী সমস্যা হতে পারে।

১. সকালের মাথা ব্যাথার কারণ

Latest Videos

বিশেষজ্ঞদের মতে, সকালে মাথা ব্যথার অনেক কারণ থাকতে পারে। আপনি যদি ডিহাইড্রেটেড হন তবে সকালে আপনার মাথা ব্যথা হতে পারে। অনেক সময় রাতে মদ্যপানের কারণে সকালে মাথা ভারী হয়। আপনি যদি দিনের বেলা দীর্ঘ সময় ধরে রোদে থাকেন তবে পরের দিন সকালে আপনার মাথা ব্যথা হতে পারে। মানসিক চাপ ও ঘুমের অভাবের কারণে সকালে মাথা ভার থাকে।

২. খারাপ মানসিক স্বাস্থ্য

হতাশা এবং উদ্বেগও সকালে মাথাব্যথার কারণ হতে পারে। কখনও কখনও অনিদ্রা সকালে মাথাব্যথা হতে পারে। ঘুমের ব্যাধি, বিষণ্নতা, ব্যথার ওষুধ এবং ক্যাফিনের কারণেও মাথাব্যথা হতে পারে।

৩. শিফটে কাজ করা

আপনি যদি বিভিন্ন শিফটে কাজ করেন তাহলে সকালে মাথা ব্যথার সমস্যায় পড়তে পারেন। সার্কাডিয়ান রিদম ডিজঅর্ডারের কারণে এ ধরনের মানুষ অস্থির থাকে। শিফটে কাজ করা মানুষের শরীরে স্বাভাবিক 'বডি ক্লক' বন্ধ হয়ে যায়। ঘুমানোর এবং জেগে ওঠার সময় পরিবর্তিত হতে থাকে, যা স্বাস্থ্যকে প্রভাবিত করে এবং মাথাব্যথার কারণ হতে পারে।

৪. স্লিপ অ্যাপনিয়া

স্লিপ অ্যাপনিয়াও সকালে মাথাব্যথার একটি বড় কারণ হতে পারে। অনেক সময় মানুষ সচেতনও হয় না। এটি এমন একটি অবস্থা যখন রাতে ঘুমানোর সময় শ্বাস প্রশ্বাস সঙ্কুচিত হয়। এটি পরের দিন সকালে মাথাব্যথা এবং ক্লান্তি হতে পারে।

ঘুমের সমস্যা- কিছু কিছু ক্ষেত্রে ঘুম সংক্রান্ত সমস্যাও সকালে মাথা ব্যথার কারণ হতে পারে। মস্তিষ্কের যে অংশটি ঘুম নিয়ন্ত্রণ করে তা ব্যথাও নিয়ন্ত্রণ করে। যদি সেই জায়গাটি বিরক্ত থাকে তবে সকালে মাথাব্যথা হতে পারে।

 

Share this article
click me!

Latest Videos

Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাড়ছে রহস্য! রাহুলের সঙ্গে চলে গিয়েছিল! মৃতা তরুণীর মায়ের বিস্ফোরক মন্তব্য | Krishnanagar News