দুধে হিং মিশিয়ে পান করুন, শরীর থেকে শতহস্ত দূরে থাকবে এই ৫টি রোগ

সাধারণত হিং সবজি, শাক বা ডালে ব্যবহার করা হয়। কিন্তু দুধের সাথে মিশিয়ে খাওয়ার অসাধারণ স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি অনেক গুরুতর রোগ নিরাময় করে। আসুন জেনে নিই দুধে হিং মিশিয়ে পান করলে কী কী স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়

Parna Sengupta | Published : Nov 22, 2023 6:07 PM IST

হিং শুধু খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। শুধু তাই নয়, এটি আয়ুর্বেদে অনেক গুরুতর রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে। এমন পরিস্থিতিতে প্রতিদিন এটি খাওয়া খুব উপকারী প্রমাণিত হতে পারে। সাধারণত হিং সবজি, শাক বা ডালে ব্যবহার করা হয়। কিন্তু দুধের সাথে মিশিয়ে খাওয়ার অসাধারণ স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি অনেক গুরুতর রোগ নিরাময় করে। আসুন জেনে নিই দুধে হিং মিশিয়ে পান করলে কী কী স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়...

লিভারের জন্য উপকারী

দুধের সাথে হিং মিশিয়ে পান করলে শরীর ভিতরে ও বাইরে সক্রিয় থাকে। শুধু তাই নয়, এটি পান করলে লিভার সংক্রান্ত যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং পেট সংক্রান্ত সমস্যাও দূর হয়।

পাইলসের সমস্যা থেকে মুক্তি

হিং দুধ পান করলে এতে উপস্থিত পুষ্টির কারণে পাইলসের মতো অত্যন্ত যন্ত্রণাদায়ক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। প্রতিদিন দুধের সঙ্গে হিং মিশিয়ে পান করলেও পাইলসের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

হেঁচকির সমস্যা থেকে মুক্তি পাবেন

হেঁচকি বড় কথা নয়, তবে কিছু লোকের জন্য হেঁচকি দ্রুত থামে না। এমতাবস্থায় এ কারণে তারা চরম বিপাকে পড়েছেন। এই অবস্থায় দুধের সঙ্গে হিং মিশিয়ে পান করলে দ্রুত আরাম পাওয়া যায় এবং হেঁচকি বন্ধ হয়।

কানের ব্যথা থেকে মুক্তি পাবেন

এছাড়া কানে প্রচণ্ড ব্যথা হলে ছাগলের দুধে হিং মিশিয়ে ওষুধের মতো ড্রপারের সাহায্যে কানে ঢেলে দিন। এতে করে কিছুক্ষণের মধ্যেই কানের ব্যথা চলে যাবে এবং আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

হজম শক্তি বাড়াতে সাহায্য করে

দুধ ও হিং-এ উপস্থিত পুষ্টি উপাদান পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে এবং প্রতিদিন হিং দুধ পান করলে আপনি সবসময় সতেজ ও উদ্যমী অনুভব করবেন। এছাড়া গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য বা বদহজমের সমস্যা হলে দুধের সঙ্গে হিং মিশিয়ে পান করতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!