এই ৫টি হলুদ ফল স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী, প্রতিদিন খেলে কমবে ভিটামিন-মিনারেলসের ঘাটতি

রঙিন খাবারের মধ্যে হলুদ ফল খেলে রোগ নিরাময় হয়। ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি এই হলুদ ফলটি স্বাস্থ্যের জন্যও কার্যকর। আরও জেনে নিন হলুদ ফল খাওয়ার কী কী উপকারিতা রয়েছে এবং কোন ফলগুলি এর মধ্যে রয়েছে

Parna Sengupta | Published : Nov 22, 2023 5:50 PM IST

সুস্থ ও ফিট থাকার জন্য সঠিক জীবনধারা এবং খাদ্যাভ্যাস থাকা জরুরি। কারণ জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের গোলযোগের কারণে মানুষ অনেক কঠিন রোগে আক্রান্ত হয়। ডায়েটে স্বাস্থ্যকর জিনিসগুলি অন্তর্ভুক্ত করে এই রোগগুলি এড়ানো যায়। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের এমনই কিছু হলুদ ফলের কথা বলছি, যা স্বাস্থ্যের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। রঙিন খাবারের মধ্যে হলুদ ফল খেলে রোগ নিরাময় হয়। ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি এই হলুদ ফলটি স্বাস্থ্যের জন্যও কার্যকর। আরও জেনে নিন হলুদ ফল খাওয়ার কী কী উপকারিতা রয়েছে এবং কোন ফলগুলি এর মধ্যে রয়েছে।

আপনার ডায়েটে এই হলুদ ফলগুলি অন্তর্ভুক্ত করুন

কলা- কলা সবচেয়ে সস্তা এবং প্রায় প্রতিটি ঋতুতেই পাওয়া যায় এবং এটি স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী।

আনারস- এ ছাড়া হলুদ ফলের মধ্যে আনারস খুবই উপকারী।

হলুদ ক্যাপসিকাম- হলুদ ক্যাপসিকামে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ফোলেট, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারিতা দেয়।

লেবু- মেটাবলিজম বাড়ানোর পাশাপাশি লেবু কিডনিতে পাথর তৈরিতে বাধা দেয় এবং শরীরকে হাইড্রেট করে।

এর উপকারিতা কি?

ক্যারোটিনয়েড সমৃদ্ধ

হলুদ ফল ক্যারোটিনয়েড অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এর ব্যবহার অনেক রোগের ঝুঁকি কমায়। এগুলি ছাড়াও, এই সমস্ত অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীর এবং টিস্যুতে প্রদাহ কমাতে সাহায্য করে এবং শরীরকে ফ্রি র্যাডিকেল দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়া থেকে রক্ষা করে।

বায়োফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ

আসুন আমরা আপনাকে বলি যে হলুদ ফলগুলিতে বায়োফ্ল্যাভোনয়েড থাকে, যা ভিটামিন পি এর সাথে সম্পর্কিত এবং ভিটামিন পি শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এগুলো ভিটামিন সি ভেঙ্গে ত্বকে শোষিত হতে সাহায্য করে এবং এর সাহায্যে কোলাজেনের উৎপাদন বৃদ্ধি পায়। এ ছাড়া হলুদ ফল খেলে বার্ধক্যজনিত সমস্যা কমে।

ভিটামিন সি এর অভাব দূর করে

হলুদ ফল ভিটামিন সি সমৃদ্ধ, যেখানে কলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি সহ পটাসিয়াম থাকে। এ ছাড়া লেবু, আমের মতো ফল প্রতিদিন খাওয়া হলে ত্বক উজ্জ্বল হয়। ভিটামিন সি শরীরে নিজে থেকে তৈরি হয় না, এটি কেবলমাত্র খাবারের মাধ্যমে শরীরে সরবরাহ করতে হয়। হাড় সুস্থ রাখার পাশাপাশি জয়েন্টগুলোকেও সুস্থ রাখে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!