আক্কেল দাঁতের সমস্যায় কাবু, এই উপাদানে দেবে ব্যাথা থেকে মুক্তি পাবেন সহজেই

এই ব্যথা থেকে তাৎক্ষণিক উপশম চান, তাহলে কিছু ঘরোয়া প্রতিকার করতে পারেন।

Web Desk - ANB | Published : May 13, 2023 12:55 PM IST

মুখের কোণে উপস্থিত আক্কেল দাঁতগুলো বড় হয়ে গেলে ব্যথা অনেক বেড়ে যায়। কখনও কখনও এই যন্ত্রণা এতটাই বেড়ে যায় যে মানুষের শান্তি ও স্বস্তি কেড়ে নিতে শুরু করে। আক্কেল দাঁতে ব্যথার কারণে মাড়ি ফুলতে শুরু করে, অনেক সময় রক্তও বের হতে থাকে। এমন পরিস্থিতিতে দাঁতকে পুরোপুরি তুলে ফেলাই একমাত্র সমাধান, তবে আপনার কাছে যদি ডেন্টাল ক্লিনিক না থাকে এবং ব্যথা থেকে তাৎক্ষণিক উপশম চান, তাহলে কিছু ঘরোয়া প্রতিকার করতে পারেন।

কিভাবে আক্কেল দাঁতের সমস্যা থেকে মুক্তি পাবেন

হলুদ

হলুদ অনেক রোগের প্রতিষেধক কারণ এতে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। আক্কেল দাঁতের ব্যথা দূর করতে হলুদ লবণ ও সরিষার পেস্ট মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর এটি আক্কেল দাঁতে লাগান, খেয়াল রাখুন যেন এই পেস্টটি গলায় না নামে।

 

লবণ দিয়ে ধুয়ে ফেলুন

নাকামকে দাঁতের জন্য একটি উৎকৃষ্ট ওষুধ হিসেবে বিবেচনা করা হয়, যখন আক্কেল দাঁতের ব্যথা অসহ্য হয়ে যায়, তখন লবণ জল দিয়ে গার্গল করতে ভুলবেন না। এতে তাৎক্ষণিকভাবে ব্যথা কমে যায়।

 

 আইসক্রিম

যখনই শরীরে আঘাত লাগে, তখনই আক্রান্ত স্থানের চারপাশে বরফের টুকরো বসানো হয়। এটি দাঁতের জন্য একটি কার্যকর প্রতিকারও বটে। এ জন্য একটি কাপড়ে ছোট ছোট বরফের টুকরো রেখে গালে হালকা কম্প্রেস লাগান। এটি ব্যথা থেকে মুক্তি পাওয়ার দ্রুততম উপায়।

 

 লবঙ্গ তেল

লবঙ্গ মুখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। ব্যথা ও ফোলা নিরাময়ে লবঙ্গের চেয়ে কম নয়। আক্কেল দাঁতের সমস্যায় তুলোর প্যাডে বা তুলায় লবঙ্গের তেল লাগান। এটি ব্যথা এবং ফোলা উভয়ই দূর করবে।

 

 

Share this article
click me!