ভালো খাবারে ভালো থাকে মনও, মেজাজ ঠিক রাখতে কী ভূমিকা সঠিক খাবারের? জানুন

শুধু স্বাদের ভিত্তিতে নয় ভালো পুষ্টিগুনের খাবারের উপরও নির্ভর করে শারীরিক ও মানসিক অবস্থা। আপনি যে খাবার খান তা আপনার মস্তিষ্ক এবং আবেগকে কীভাবে প্রভাবিত করে তা এই জেনে রাখা খুবই দরকার।

Ishanee Dhar | Published : Sep 27, 2023 9:52 AM IST

'পেটে খেলে পিঠে সয়', প্রচলিত এই প্রবাদ তো সকলেই শুনেছেন। এ কথা অস্বীকার করার জায়গা নেই যে ভালো খাবার মানেই ভালো মেজাজ। কিন্তু এর ব্যবহারিক ভিত্তি কী? শুধু স্বাদের ভিত্তিতে নয় ভালো পুষ্টিগুনের খাবারের উপরও নির্ভর করে শারীরিক ও মানসিক অবস্থা। আপনি যে খাবার খান তা আপনার মস্তিষ্ক এবং আবেগকে কীভাবে প্রভাবিত করে তা এই জেনে রাখা খুবই দরকার। ওমেগা-৩ সমৃদ্ধ মাছ থেকে শুরু করে রঙিন ফল এবং সবজি পর্যন্ত, আপনার খাদ্যের মাধ্যমে আরও সুখী, আরও ভারসাম্যপূর্ণ মনের রহস্য আবিষ্কার করা যায়।

সুখী বার্তাবাহক তৈরি করা:

খাবারে অ্যামিনো অ্যাসিড নামক উপাদান রয়েছে যা আপনার মস্তিষ্কে মেসেঞ্জার তৈরি করতে সাহায্য করে। এই মেসেঞ্জারগুলি নিশ্চিত করে যে আপনি ভাল বোধ করছেন এবং আপনার মেজাজ খারাপ রয়েছে।

ভালো চিন্তার জন্য মাছ এবং বাদাম:

মাছ, বাদাম এবং বীজ খাওয়া আপনাকে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড দেয়। এই জিনিসগুলি আপনার মস্তিষ্ককে আরও ভালভাবে কাজ করতে সাহায্য করে এবং আপনাকে কম উদ্বিগ্ন করে তোলে।

ব্রেন আর্মারের জন্য রঙিন খাবার:

উজ্জ্বল রঙের ফল এবং সবজিতে অ্যান্টিঅক্সিডেন্ট নামক বিশেষ জিনিস থাকে। এগুলি আপনার মস্তিষ্ককে ক্ষতি থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে এবং আপনাকে হতাশ হওয়া থেকে বিরত রাখতে পারে।

ভালো ভাইবের জন্য স্থিতিশীল শক্তি:

কিছু খাবার, যেমন গোটা শস্য এবং মটরশুটি, আপনার শক্তি স্থির রাখে। যখন আপনার শক্তি উপরে এবং নিচে চলে যায় তখন এটি আপনাকে বিরক্তিকর বোধ এড়াতে সহায়তা করে।

বন্ধুত্বপূর্ণ অন্ত্র সহায়ক:

আপনার অন্ত্র, যেখানে খাবার যায়, আপনার মস্তিষ্কের বন্ধুর মতো। আপনি যখন ফাইবার জাতীয় জিনিস খান, এটি আপনার অন্ত্রকে ভালভাবে কাজ করতে সাহায্য করে এবং আপনার মনকে খুশি রাখে।

মুড ম্যাজিকের জন্য ক্ষুদ্র পুষ্টি:

ভিটামিন এবং খনিজ পদার্থের মতো পুষ্টি উপাদান, যা পুরো শস্য এবং সবুজ শাকসবজিতে পাওয়া যায়, আপনার মস্তিষ্ককে সঠিক কাজ করতে সাহায্য করে। তারা আপনাকে চাপ সামলাতে এবং শান্ত থাকতে সাহায্য করতে পারে।

পরিষ্কার চিন্তার জন্য জল:

জল পান করা আপনাকে অস্পষ্ট বোধ করা থেকে বিরত রাখে। যখন আপনি তৃষ্ণার্ত না হন, আপনি ভাল চিন্তা করতে পারেন এবং কম কাঁকড়া হতে পারেন।

খাবার শুধু আপনার পেট ভরানোর জন্য নয়। এটি আপনার মস্তিষ্ক এবং অনুভূতিগুলিকে ভাল আকারে রাখার বিষয়েও ভূমিকা নেয়। ভাল খাবার এবং পানীয় জল বেছে নেওয়ার মাধ্যমে, আপনি আপনার মস্তিষ্ক এবং হৃদয়কে তাদের সেরা অনুভূতি দিতে পারেন।

 

Share this article
click me!