ওজন কমাতে টানা ফলের ডায়েট করছেন? ৭২ ঘন্টা শুধু ফল খেলে কী হবে জানেন!

অনেকেই শুধু ওজন কমাতে বা শরীরকে ডিটক্স করার জন্য ফল খান। ওজন কমানোর জন্য শুধুমাত্র ফলের ডায়েট অনুসরণ করার প্রবণতা বাড়ছে। তিন দিনের জন্য শুধুমাত্র ফল খাওয়ার রুটিনকে ফ্রুট ডায়েটও বলা হয়।

Parna Sengupta | Published : Nov 21, 2023 2:49 PM IST

বলা হয়ে থাকে যে ফল আমাদের শরীরের জন্য খুবই পুষ্টিকর এবং স্বাস্থ্যকর। ফল থেকে আমরা প্রচুর ভিটামিন ও ক্যালরি পাই। ফলের মধ্যে রয়েছে ফাইবার, মিনারেল, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুষ্টি উপাদান যা শরীরকে হাইড্রেটেড রাখে। অনেকেই শুধু ওজন কমাতে বা শরীরকে ডিটক্স করার জন্য ফল খান। ওজন কমানোর জন্য শুধুমাত্র ফলের ডায়েট অনুসরণ করার প্রবণতা বাড়ছে। তিন দিনের জন্য শুধুমাত্র ফল খাওয়ার রুটিনকে ফ্রুট ডায়েটও বলা হয়।

খাবারের আধ ঘণ্টা আগে ফল খাওয়া শরীরের জন্য ভালো। খাওয়ার পরেও ফল খেলে, ফলের অতিরিক্ত ক্যালরি খাবারের সঙ্গে শরীরে চলে যায়।

কিন্তু ফল যদি টানা ৩ দিন অর্থাৎ ৭২ ঘণ্টা খাওয়া হয়, তাহলে আমাদের শরীরে কী প্রভাব পড়ে?

আপনি যদি টানা ৩দিন শুধু ফল খান তবে এটি আপনার শরীরে ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রভাব ফেলতে পারে। মাত্র ৩ দিন ফল খেলে অনেক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়তে পারে। শুধু ফলের ওপর নির্ভর করলেই শরীরে কী হয় জানেন?

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে

বেশির ভাগ ফলতেই প্রাকৃতিক শর্করা বেশি থাকে। তাই যাদের ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস আছে তাদের শুধুমাত্র ফল খাওয়ার অভ্যাস পরিহার করা উচিত। এই অভ্যাসটি অগ্ন্যাশয় এবং কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের অনেক স্বাস্থ্য সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

দাঁতের ক্ষয়

ফলের মধ্যে উপস্থিত প্রাকৃতিক শর্করা অ্যাসিডিটির পাশাপাশি দাঁতের ক্ষয়ের মতো সমস্যা তৈরি করতে পারে।

অনেক ধরনের পুষ্টির অভাব

যারা শুধু ফল খায়। ভিটামিন বি ১২, ক্যালসিয়াম, ভিটামিন ডি, আয়োডিন এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের মতো প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি হতে পারে। এমন পরিস্থিতিতে এই পুষ্টির ঘাটতি অ্যানিমিয়া, ক্লান্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা, শরীরে ক্যালসিয়ামের কম মাত্রা এবং অস্টিওপোরোসিসের মতো সমস্যা তৈরি করতে পারে।

ফোলার সমস্যা

যে ফলগুলিতে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ থাকে। এর ফলে ফুলে যেতে পারে। তাই যাদের পা বা শরীরের অন্যান্য অংশে ইতিমধ্যেই ফোলাভাব রয়েছে তাদের একা ফল খাওয়া উচিত নয়।

ওজন বৃদ্ধি

ফলের মধ্যে চিনি থাকে। তাই কেউ কেউ শুরুতেই ওজন কমাতে এবং ওজন কমাতে ফল খান। কিন্তু ফলের মধ্যে প্রাকৃতিক শর্করা থাকে, যা ওজন বাড়াতে পারে। বিশেষ করে যারা বেশি ফল খায়।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!