পকেটে পেঁয়াজ রাখলে ছুঁতে পারবেন না 'লু'! জেনে নিন এই বিষয়ে কতটা সত্যতা রয়েছে

কেউ কেউ বিশ্বাস করেন যে গরমে পকেটে পেঁয়াজ রাখলে হিটস্ট্রোক প্রতিরোধ হয়। কিন্তু, আমরা কি সত্যিই পকেটে পেঁয়াজ রেখে হিটস্ট্রোক এড়াতে পারি? জেনে নিন এটা কতটা সত্যি-

 

deblina dey | Published : Apr 23, 2024 7:14 AM IST / Updated: Apr 23 2024, 04:02 PM IST

দেশের বেশিরভাগ জায়গায় চলছে প্রচণ্ড তাপপ্রবাহ। পারদ ক্রমাগত বাড়ছে এবং লু বইছে। বিকেলের দিকেও গুমোট আবহাওয়ার ফলে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। তাপপ্রবাহ নিয়েও সতর্ক করছে স্বাস্থ্য দফতর। প্রচন্ড গরমে, সবচেয়ে বড় বিপদ হিট স্ট্রোক, তাই এটিকে সবচেয়ে বেশি এড়াতে হবে। কেউ কেউ বিশ্বাস করেন যে গরমে পকেটে পেঁয়াজ রাখলে হিটস্ট্রোক প্রতিরোধ হয়। কিন্তু, আমরা কি সত্যিই পকেটে পেঁয়াজ রেখে হিটস্ট্রোক এড়াতে পারি? জেনে নিন এটা কতটা সত্যি-

পকেটে পেঁয়াজ রাখা কতটা সঠিক?

প্রায়শই লোকেরা গ্রীষ্মে বাইরে যাওয়ার আগে তাদের পকেটে পেঁয়াজ রাখে, তারা বিশ্বাস করে যে এটি হিট স্ট্রোক প্রতিরোধ করে। চিকিৎসকরা বলছেন, এটা সম্পূর্ণ ভুল। তিনি বলেন, গত কয়েক দিনে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। একটি শক্তিশালী তাপপ্রবাহ রয়েছে এবং তাপমাত্রা ৪০- এর উপরে উঠে যাচ্ছে। এমন পরিস্থিতিতে তাপপ্রবাহ থেকে সবাইকে নিরাপদে থাকতে হবে। পকেটে পেঁয়াজ নিয়ে রোদে বের হলে হিটস্ট্রোক হওয়া থেকে রক্ষা পাবে, এটা একটা ভুল ধারণা মাত্র। এর কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।

বরং কাঁচা পেঁয়াজে খেলে গরমে অনেক উপকার মেলে। কোয়ারসেটিন নামক রাসায়নিক পাওয়া যায়, যা হিস্টামিনকে ব্লক করতে কাজ করে। এর ভূমিকা হিটস্ট্রোক থেকে রক্ষা করা যায়। পেঁয়াজ খাওয়া হিট স্ট্রোক বা থেকে রক্ষা করতে সাহায্য করে। আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে, জিরা গুঁড়ো এবং মধু মিশিয়ে পেঁয়াজ খেলে হিটস্ট্রোক এড়ানো যায়। জিরা ও পেঁয়াজ ভুনা করে এর গুঁড়া বানিয়ে মধুর সঙ্গে মিশিয়ে খান। শুধু পকেটে পেঁয়াজ রাখলেই হিটস্ট্রোক থেকে রক্ষা পাওয়া যায় না।

হিট স্ট্রোক এড়াতে ঘরোয়া উপায়-

পেঁয়াজে প্রচুর পরিমাণে সোডিয়াম ও পটাশিয়াম রয়েছে। দুটিই জলশূন্যতায় খুবই সহায়ক। গরমে হিটস্ট্রোক এড়াতে যতটা সম্ভব জল পান করা উচিত। জল পান করা আপনার অভ্যাস করুন। সারা দিনে কমপক্ষে ৩-৪ লিটার জল পান করা উচিত।

এই জিনিসের যত্ন নিন-

হিটস্ট্রোক এড়াতে চাইলে কখনই খালি পেটে ঘর থেকে বের হবেন না। শুধুমাত্র সাদা বা হালকা পোশাক পরুন। গাঢ় কাপড় এড়িয়ে চলুন, কারণ তারা তাপ বেশি শোষণ করে। যখনই রোদে বেরোবেন, ছাতা, সুতির রুমাল ও তোয়ালে সঙ্গে রাখুন। এছাড়া ফল এবং সালাদ ডায়েটে রাখতা ভুলবেন না।

Share this article
click me!