PCOS এর সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন এভাবে জোয়ান ব্যবহার করুন

PCOS এর কারণে পিরিয়ডের ব্যাঘাত ঘটে। এর ফলে মুখে ব্রণের সমস্যা দেখা দিতে শুরু করে। চুল পড়া শুরু হয় এবং ওজনও বাড়তে থাকে। এগুলি ছাড়াও, এটি প্রজনন হারকেও প্রভাবিত করে। যার কারণে একজন নারীর মা হওয়া কঠিন হয়ে পড়ে।

deblina dey | Published : Sep 9, 2023 12:39 PM IST

পলিসিস্টিক ওভারি সিনড্রোম (PCOS) মহিলাদের মধ্যে একটি সাধারণ সমস্যা। যার মধ্যে ডিম্বাশয়ে সিস্ট তৈরি হতে শুরু করে। এটি প্রায়শই মহিলাদের প্রজনন অঙ্গে ঘটে। যার কারণে পিরিয়ডের ব্যাঘাত ঘটে। এর ফলে মুখে ব্রণের সমস্যা দেখা দিতে শুরু করে। চুল পড়া শুরু হয় এবং ওজনও বাড়তে থাকে। এগুলি ছাড়াও, এটি প্রজনন হারকেও প্রভাবিত করে। যার কারণে একজন নারীর মা হওয়া কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, হরমোনের স্বাস্থ্যের উন্নতি করতে আপনি এই টিপসগুলি অনুসরণ করতে পারেন।

PCOS এর ঘরোয়া প্রতিকার

শষ্যদানা পাতে রাখতে পারেন-

শষ্যদানা পাতে রাখলে PCOS রোগ নিরাময় করা যায়। একজনের ডায়েটে ফ্ল্যাক্সসিড, সূর্যমুখী বীজ এবং তারপরে তেল বীজ অন্তর্ভুক্ত করা উচিত। এগুলি ছাড়াও, আপনি এতে চিয়া বীজও অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি প্রতিদিন এই বীজগুলি ভিজিয়ে রাখতে পারেন এবং সকালে খালি পেটে খেতে পারেন। এটি হরমোনের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

জোয়ান জল পান করুন

জোয়ান ভেজানো জল কিছুটা হলেও PCOS নিয়ন্ত্রণ করে। আপনি ঘরোয়া প্রতিকার দিয়েও এটি নিরাময় করতে পারেন। এটি হজমের সমস্যা নিরাময় করে এবং মানসিক চাপ কমিয়ে হরমোনের স্বাস্থ্যের উন্নতি করে। এগুলি ছাড়াও, এটি প্রদাহরোধী যা PCOS রোগ নিয়ন্ত্রণ করে।

উচ্চ ফাইবারযুক্ত খাবার খান

আপনি মোটা দানা ব্যবহার করতে পারেন। যার মধ্যে উচ্চ ফাইবার রয়েছে। যেমন- বাজরা, জোয়ার। এগুলো খাওয়ার পর আপনি PCOS এর সমস্যা কমাতে সাহায্য পেতে পারেন। এসব ছাড়াও ফাইবার, ব্রকলি এবং কলা PCOS এর সমস্যা কমাতে সাহায্য করতে পারে।

ক্যামোমাইল চা পান করুন

ক্যামোমাইল চা PCOS রোগ নিয়ন্ত্রণে অনেকাংশে সাহায্য করে। একই সঙ্গে এটি স্ট্রেস বুস্টার হিসেবেও কাজ করে। এটি হরমোনের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এসব ছাড়াও এটি পিরিয়ডের সমস্যাও কমায়। অনিদ্রা কমাতে, ঘুমের উন্নতি এবং হরমোনের ভারসাম্যহীনতা সংশোধনে অনেক সাহায্য করে। আপনি এভাবে PCOS এর সমস্যা নিয়ন্ত্রণ করতে পারেন।

Share this article
click me!