Oral Care: মাউথওয়াশের কারণে মুখের ক্যানসারের ঝুঁকি থাকে, এই দুটির মধ্যে কী যোগসূত্র জেনে নিন বিশেষজ্ঞর থেকে

'ফ্রন্টিয়ার্স রিসার্চ ফাউন্ডেশন'-এ প্রকাশিত একটি নিবন্ধ অনুসারে, অ্যাসিটালডিহাইড একটি বিষাক্ত পদার্থ। যদি মস্তিষ্কে এই পদার্থের মাত্রা বাড়তে থাকে তবে এটি অ্যাসিটালডিহাইডের মাত্রা বাড়াতে শুরু করে।

 

deblina dey | Published : Sep 9, 2023 5:18 AM IST

Oral Care: যারা প্রতিদিন মাউথওয়াশ ব্যবহার করেন তাদের জন্য দুঃসংবাদ রয়েছে। সম্প্রতি একটি গবেষণা এসেছে যাতে বলা হয়েছে মাউথওয়াশের অতিরিক্ত ব্যবহার আপনাকে মুখের ক্যান্সারের দিকে ঠেলে দিতে পারে। মাউথওয়াশের পরিবর্তে মুখকে সতেজ রাখতে ঘরোয়া জিনিসপত্র ও হার্বাল আইটেম ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যায়।

গবেষণা কি বলে?

গবেষণায় জানা গিয়েছে, মাউথওয়াশে ইথানল নামে একটি বিশেষ উপাদান রয়েছে, যা মুখের ব্যাকটেরিয়ার সঙ্গে মিলিত হলে সঙ্গে সঙ্গে অ্যাসিটালডিহাইডে পরিণত হয়। আর এটি মুখের ক্যান্সার ঘটাতে সক্ষম। তাই প্রতিদিন মাউথওয়াশ ব্যবহার এড়িয়ে চলুন কারণ এটি ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। 'ফ্রন্টিয়ার্স রিসার্চ ফাউন্ডেশন'-এ প্রকাশিত একটি নিবন্ধ অনুসারে, অ্যাসিটালডিহাইড একটি বিষাক্ত পদার্থ। যদি মস্তিষ্কে এই পদার্থের মাত্রা বাড়তে থাকে তবে এটি অ্যাসিটালডিহাইডের মাত্রা বাড়াতে শুরু করে।

অ্যালকোহল মাউথওয়াশ

অ্যালকোহলযুক্ত মাউথওয়াশ আমাদের মুখের ভাল ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে, যা নাইট্রোজেনকে নাইট্রিক অক্সাইডে রূপান্তর করে যা আমাদের হার্টের জন্য ভাল। মাউথওয়াশ ক্যান্সার হতে পারে কিনা তা নিয়ে গবেষণার অভাব থাকা সত্ত্বেও, প্রতিদিনের মাউথওয়াশ ব্যবহার করা নিয়ে সবসময়ই প্রশ্ন থাকে। তাই আপনার মুখের স্বাস্থ্যের উন্নতির জন্য ঘরে তৈরি প্রাকৃতিক পদ্ধতিই সেরা।

লবণ জল দিয়ে ধুয়ে ফেলুন

নোনা জল বিরক্তিকর মাড়ি প্রশমিত করতে, প্রদাহ কমাতে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করতে পারে। এক গ্লাস গরম জলে আধা চা চামচ লবণ মিশিয়ে খাওয়া আপনার মুখের স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো।

বেকিং সোডা দিয়ে ধুয়ে ফেলুন

জলে দ্রবীভূত বেকিং সোডা মুখ ধোয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি মুখের অ্যাসিড নিরপেক্ষ করতে, ফলক অপসারণ করতে এবং শ্বাস সতেজ করতে সাহায্য করতে পারে।

হাইড্রোজেন পারক্সাইড ধুয়ে ফেলুন

পাতলা হাইড্রোজেন পারক্সাইড দ্রবণ সাধারণত ১-২ শতাংশ ব্যাকটেরিয়া মেরে দাঁত সাদা করতে মাউথওয়াশ হিসেবে ব্যবহার করা যেতে পারে। এই জলটি গিলে ফেলা এড়িয়ে চলুন কারণ এটি হাইড্রোজেন পারক্সাইডের চেয়ে বেশি কার্যকর যা আপনার মুখ ফুলে যাওয়ার আগে আপনার দাঁতে দাগ ফেলতে পারে।

নারকেল তেল ব্যবহার

আপনার মুখে এক টেবিল চামচ নারকেল তেল রাখুন এবং এটি ১৫-২০মিনিটের জন্য ঘোরাতে থাকুন। এতে করে মুখের ব্যাকটেরিয়া চলে যায়। আর মুখের স্বাস্থ্যের অনেক উন্নতি হয়।

Share this article
click me!