শরীর থেকে নিংড়ে বের করবে ব্লাড প্রেশার-সুগারের মতো রোগ! সকালে উঠেই করুন ১টা মাত্র কাজ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সকালে ঘুম থেকে ওঠার পর বাসি মুখে জল পান করা স্বাস্থ্যের জন্য দ্বিগুণ উপকারী। তাই সকালে ঘুম থেকে ওঠার পর বাসি মুখে জল পান করার অভ্যাস গড়ে তুলতে হবে।

Parna Sengupta | Published : Aug 9, 2024 11:51 AM IST / Updated: Aug 09 2024, 05:58 PM IST

সুস্থ এবং ফিট থাকার জন্য, একটি স্বাস্থ্যকর জীবনধারা থাকা এবং স্বাস্থ্যকর ডায়েটের সাথে প্রচুর জল পান করা খুবই গুরুত্বপূর্ণ। এটি শরীরকে হাইড্রেটেড রাখে এবং অন্যান্য অনেক গুরুতর রোগের ঝুঁকি কমায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সকালে ঘুম থেকে ওঠার পর বাসি মুখে জল পান করা স্বাস্থ্যের জন্য দ্বিগুণ উপকারী। তাই সকালে ঘুম থেকে ওঠার পর বাসি মুখে জল পান করার অভ্যাস গড়ে তুলতে হবে।

এতে গ্যাস, অ্যাসিডিটি, চর্মরোগ, কোষ্ঠকাঠিন্য, নিস্তেজতা, বিপি এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি কমে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নিই সকালে বাসি মুখে জল পান করলে কী কী উপকার পাওয়া যায় এবং কতক্ষণ পর দাঁত ব্রাশ করা উচিত।

Latest Videos

ওজন কমাতে সাহায্য করে

সকালে বাসি মুখে জল পান করা ওজন কমাতে সাহায্য করে এবং শরীরের মেটাবলিক রেট বাড়ায়, যা ক্যালরি পোড়াতে সাহায্য করে। শুধু তাই নয়, এটি ব্যক্তির ক্ষুধাও নিয়ন্ত্রণে রাখে। বিশেষজ্ঞদের মতে, সকালে দাঁত ব্রাশ না করে জল পান করলে স্থূলতার সমস্যাও এড়ানো যায়।

উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যা দূর হয়

সকালে বাসি মুখে জল পান করলে উচ্চ রক্তচাপ এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা যায়, এর জন্য সকালে ঘুম থেকে ওঠার পর এক গ্লাস হালকা গরম জল পান করা আরও উপকারী বলে প্রমাণিত হয়।

সঠিক হজম

সকালে দাঁত ব্রাশ না করে জল পান করলে পাচনতন্ত্র শক্তিশালী থাকে এবং অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য ও গ্যাস দূর করে সুস্থ হজমশক্তি বজায় রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

সকালে দাঁত ব্রাশ করার আগে জল পান করলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এমন পরিস্থিতিতে যারা ভাইরাল সর্দি-কাশিতে ভুগছেন তাদের অবশ্যই সকালে বাসি মুখে জল খাওয়া উচিত।

দুর্গন্ধ চলে যায়

সকালে ঘুম থেকে উঠে জল পান করলে নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যা সেরে যায়। এমন পরিস্থিতিতে আপনি যদি এই সমস্যায় ভুগে থাকেন তবে তা কাটিয়ে উঠতে সকালে দাঁত ব্রাশ করার আগে জল পান করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today