Crack Lips: বারবার ঠোঁট ফাটা হতে পারে এসব রোগের ঝুঁকি! তাই সতর্ক হোন এখন থেকেই

গরমে এবং জলের অভাবে ঠোঁট ফাটা সাধারণ ব্যাপার, কিন্তু আপনার ঠোঁট যদি বারবার ফাটতে থাকে তাহলে এই সমস্যার দিকে নজর দেওয়া দরকার।

 

deblina dey | Published : Sep 12, 2023 6:32 AM IST

Crack Lips: ঠোঁটকে আমাদের শরীরের খুবই কোমল অঙ্গ হিসেবে মনে করা হয়। এই ঠোঁটই সৌন্দর্য কেয়ক গুণ বাড়িয়ে দিতে পারে। কিন্তু অনেকেই প্রায়ই অভিযোগ করেন যে অনেক যত্নের পরেও তাদের ঠোঁট বারবার ফাটে। যদিও গরমে এবং জলের অভাবে ঠোঁট ফাটা সাধারণ ব্যাপার, কিন্তু আপনার ঠোঁট যদি বারবার ফাটতে থাকে তাহলে এই সমস্যার দিকে নজর দেওয়া দরকার।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঘন ঘন ঠোঁট ফাটাও কিছু রোগের লক্ষণ হতে পারে। আসুন আমরা আপনাকে বলি যে আপনার ঠোঁট যদি বারবার ফাটতে থাকে তবে আপনি কোন রোগের ঝুঁকিতে থাকতে পারেন। এমন পরিস্থিতিতে সঠিক তদন্ত ও চিকিৎসার প্রয়োজন রয়েছে।

ভিটামিন B এবং B12 এর অভাবে ঠোঁট ফাটা

যদি বারবার আপনার ঠোঁটে ফাটতে থাকে বা শুকিয়ে যাওয়ার পরে ফাটতে শুরু করে এবং রক্ত ​​ঝরতে শুরু করে, তবে এটি ফাটা ঠোঁটের লক্ষণ হতে পারে। এর অনেক কারণ থাকতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শরীরে ভিটামিন বি-এর অভাব এর পেছনে একটি কারণ হতে পারে। শরীরে ভিটামিন বি-এর অভাবে প্রথমে ঠোঁট ফাটে।

এমন পরিস্থিতিতে আপনার ডায়েটে ভিটামিন বি সমৃদ্ধ খাবার যোগ করা উচিত। যেমন শিম, চিনাবাদাম, ডিম ইত্যাদি। ভিটামিন বি 12 এর অভাবে ঠোঁট ফেটে যায়। যদি আপনার শরীরে ভিটামিন B12 এর ঘাটতি থাকে তাহলে গরমে প্রচুর জল পান করা সত্ত্বেও আপনার ঠোঁট ফাটতে থাকবে।

এমন পরিস্থিতিতে আপনার খাদ্যতালিকায় ভিটামিন বি 12 সাপ্লিমেন্ট অন্তর্ভুক্ত করা উচিত। আমরা আপনাকে বলি যে ভিটামিন বি 12 এর জন্য আপনার দুধ পান করা উচিত, এর পাশাপাশি আপনি মাছ এবং ডিমও খেতে পারেন।

আরও পড়ুন- এই ৪ ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণে আসবে থাইরয়েড লেভেল, জেনে কিভাবে কাজে লাগাবেন

আরও পড়ুন- শরীরে অতিরিক্ত আয়রনও হতে পারে মারাত্মক বিপজ্জনক, সাবধান হোন এখন থেকেই নাহলে অসুস্থ হতে পারেন

আরও পড়ুন- প্রতিদিন খালি পেটে নিম পাতা মুক্তি দিতে পারে বহু জটিল রোগ থেকে, জেনে নিন এর বিশেষ সুবিধাগুলি

জিঙ্ক ও আয়রনের অভাবেও ঠোঁট ফাটে

শরীরে জিঙ্কের অভাবও ঠোঁট ফাটার কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে জিঙ্কের ঘাটতি মেটাতে বেশি করে ডিম, দুধ, দই, পনির, চিনাবাদাম এবং গোটা শস্য খাওয়া উচিত। এটি আপনার শরীরে জিঙ্কের ঘাটতি পূরণ করবে।

আয়রনের অভাবেও ঠোঁট ফাটা শুরু করে। আয়রনের ঘাটতির কারণেও শরীরে রক্তের ঘাটতি হয়। এমন পরিস্থিতিতে আয়রন সমৃদ্ধ খাবার যেমন পালং শাক, ড্রাই ফ্রুটস, ব্রকলি, মিষ্টি আলু ইত্যাদি খাওয়া উচিত।

শুধু তাই নয়, থাইরয়েডের মাত্রা বেড়ে যাওয়া, যে কোনও ধরনের অ্যালার্জি এবং শরীরের যে কোনও ধরনের অটোইমিউন সমস্যার ফলে ঠোঁট ফাটতে পারে।

Share this article
click me!