Home Remedies for Thyroid Problems: এই ৪ ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণে আসবে থাইরয়েড লেভেল, জেনে কিভাবে কাজে লাগাবেন

কখনও কখনও এটি বেশি হরমোন তৈরি করতে পারে যাকে বলা হয় 'হাইপারথাইরয়েড' এবং কখনও কখনও এটি কম হরমোন তৈরি করতে পারে যাকে 'হাইপোথাইরয়েড' বলা হয়।

 

deblina dey | Published : Sep 11, 2023 11:59 AM IST

Home Remedies for Thyroid Problems: 'থাইরয়েড' শব্দটি শুনলেই বেশিরভাগ মানুষ একে রোগ বলে মনে করেন। তবে, থাইরয়েড আসলে আমাদের গলার একটি অংশ, একটি গ্রন্থি যা হরমোন তৈরি করে যা শরীরকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এই গ্রন্থিটি সঠিকভাবে কাজ না করলে শরীরে অনেক পরিবর্তন আসতে পারে। কখনও কখনও এটি বেশি হরমোন তৈরি করতে পারে যাকে বলা হয় 'হাইপারথাইরয়েড' এবং কখনও কখনও এটি কম হরমোন তৈরি করতে পারে যাকে 'হাইপোথাইরয়েড' বলা হয়।

এই রোগে আক্রান্ত হলে, একজন ব্যক্তি ক্লান্তি, ওজনে পরিবর্তন, খুব ঠান্ডা লাগা এবং চুল পড়ার মতো সমস্যার সম্মুখীন হন। এতে আয়োডিনযুক্ত লবণ ব্যবহার করা এবং সেলেনিয়াম ও জিঙ্ক সমৃদ্ধ খাবার গ্রহণ করা উপকারী। থাইরয়েডের ভারসাম্য বজায় রাখা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ঘরোয়া উপায়ে থাইরয়েড কমানো যায়।

গোটা ধনে থাইরয়েড কমাতে সহায়ক

৫০০ মিলি জলে ২ চামচ আস্ত ধনে দিন এবং সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ভালো করে ফুটিয়ে নিন যতক্ষণ না জলের পরিমাণ অর্ধেক হয়ে যায়। এরপর জলে ঠান্ডা করে ধীরে ধীরে পান করুন।

কচি ডাবের জল

থাইরয়েড রোগীদের জন্য কচি ডাবের জলে উপকারী। এতে রয়েছে সেলেনিয়াম, যা থাইরয়েড হরমোন উৎপাদনে সাহায্য করে।

ফ্লেক্স সিডস-

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ফ্ল্যাক্সসিডে পাওয়া যায়, যা থাইরয়েডের জন্য ভালো।

তেঁতুলের বীজ -

তেঁতুলের বীজ পিষে গুঁড়া তৈরি করুন নিন এবং প্রতিদিন এক চামচ পাউডার খান। থাইরয়েড রোগীরাও এতে উপকৃত হতে পারেন।

মদ খাওয়া বন্ধ-

থাইরয়েড রোগীদের জন্য মদ্যপান বিষের সমান। থাইরয়েড রোগীদের ওজন হয় কমতে শুরু করে বা বাড়তে থাকে, এমন অবস্থায় যে কোনও নেশা স্বাস্থ্যের জন্য মারাতমক প্রমাণিত হতে পারে।

Share this article
click me!