Food Avoid In Dengue: ডেঙ্গু রোগীর এই পাঁচটি খাবার মুখে তোলা উচিত নয়, আরও কমে যেতে পারে প্লেটলেট

ডেঙ্গুতে পেঁপে, কিউই, নারকেল জল খাওয়া উপকারী। তবে এমন অনেক খাবার রয়েছে যা এড়িয়ে চলা উচিত। আসুন আমরা আপনাকে সেই খাবারগুলি সম্পর্কে বলি যা ডেঙ্গুর সময় একেবারেই খাওয়া উচিত নয়।

Parna Sengupta | Published : Sep 13, 2023 6:10 PM IST

প্রতি বছর বর্ষার মরসুমে সারাদেশে ডেঙ্গুর ঝুঁকি বাড়ে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ হারায় বহু মানুষ। এডিস মশার কামড়ে ডেঙ্গু হয়। এর সাধারণ লক্ষণ হল জ্বর, তবে এই আপাতদৃষ্টিতে স্বাভাবিক জ্বর মারাত্মক হতে পারে। ডেঙ্গুতে, রক্তের প্লেটলেট সংখ্যা দ্রুত কমতে শুরু করে। ডেঙ্গুর অন্যান্য উপসর্গ যেমন মাথাব্যথা, পেশীতে ক্র্যাম্প, দুর্বলতা ইত্যাদি রয়েছে। ডেঙ্গুতে পেঁপে, কিউই, নারকেল জল খাওয়া উপকারী। তবে এমন অনেক খাবার রয়েছে যা এড়িয়ে চলা উচিত। আসুন আমরা আপনাকে সেই খাবারগুলি সম্পর্কে বলি যা ডেঙ্গুর সময় একেবারেই খাওয়া উচিত নয়।

ডেঙ্গু রোগীদের এসব খাবার খাওয়া উচিত নয়

মশলাদার খাবার

ডেঙ্গুতে, অতিরিক্ত মশলাদার খাবার খাওয়া আপনার জন্য অনেক জটিলতা তৈরি করতে পারে। মশলাদার খাবার খেলে পাকস্থলীতে অ্যাসিড তৈরি হয়। এতে গ্যাস ও আলসারের মতো সমস্যাও হতে পারে। এটি আপনার ডেঙ্গুর সমস্যাকেও বাড়িয়ে তুলতে পারে এবং পুনরুদ্ধারের ক্ষেত্রেও অসুবিধা সৃষ্টি করতে পারে।

আমিষ বা নন ভেজ

আপনি যদি নন-ভেজ খান তাহলে ডেঙ্গুর সময় তা এড়িয়ে চলুন। নন-ভেজ বেশি মশলাদার এবং এটি হজম হতেও সময় লাগে। এমন পরিস্থিতিতে ডেঙ্গু রোগীর জন্য সমস্যা হতে পারে। নন-ভেজ থেকেও সংক্রমণের আশঙ্কা থাকে।

জাঙ্ক ফুড

জাঙ্ক ফুড স্বাস্থ্যের জন্য ভালো নয়। এটি খাওয়া থেকে সবসময় বিরত থাকতে হবে। তবে ডেঙ্গু রোগীদের আরও বেশি ক্ষতি করতে পারে। এ কারণে ডেঙ্গু থেকে সুস্থ হতে সময় লাগতে পারে।

অতিরিক্ত ভাজা খাবার

ভাজা খাবার খেলে মেদ বাড়ে। এগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে। যা ডেঙ্গু থেকে সেরে উঠতে সমস্যা তৈরি করতে পারে।

কফি এড়িয়ে চলুন

ক্যাফেইনযুক্ত পানীয় এড়িয়ে চলা উচিত কারণ এটি শরীরকে ডিহাইড্রেট করতে পারে। এমন পরিস্থিতিতে প্লেটলেট পুনরুদ্ধারে অসুবিধা হয়। এর পাশাপাশি ডেঙ্গু রোগীদেরও অ্যালকোহল এড়িয়ে চলতে হবে। এতে কম প্লেটলেটের সমস্যা বাড়তে পারে।

Share this article
click me!