স্যাচুরেটেড ফ্যাট নয় ডায়েটে রাখুন স্বাস্থ্যকর ফ্যাট, জেনে নিন এর অবিশ্বাস্য উপকারিতা

চর্বিযুক্ত মাছ এবং অ্যাভোকাডোর মতো জিনিসগুলি গ্রহণ করতে হবে। আসুন জেনে নেই স্বাস্থ্যকর ফ্যাট কীভাবে আপনার স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

 

deblina dey | Published : May 4, 2024 6:30 AM IST

Healthy Fats Benefits: চর্বিকে প্রায়শই স্বাস্থ্যের ভিলেন হিসাবে দেখা হয়, তবে আপনার সচেতন হওয়া উচিত যে সমস্ত ফ্যাট এক নয়। আসলে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা আপনাকে স্যাচুরেটেড ফ্যাট খাওয়া কমানোর পরামর্শ দিচ্ছেন, কিছু ফ্যাট রয়েছে যা আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে। মনোস্যাচুরেটেড এবং পলিস্যাচুরেটেড ফ্যাটকে স্বাস্থ্যকর চর্বির শ্রেণীতে রাখা হয়। এটি পেতে, আপনাকে জলপাই তেল, বাদাম, চর্বিযুক্ত মাছ এবং অ্যাভোকাডোর মতো জিনিসগুলি গ্রহণ করতে হবে। আসুন জেনে নেই স্বাস্থ্যকর ফ্যাট কীভাবে আপনার স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

স্বাস্থ্যকর ফ্যাটের উপকারিতা-

১) ওজন ব্যবস্থাপনা

যখন একজন ব্যক্তি ওজন কমানোর কথা ভাবেন, তখন তিনি প্রথমে ফ্যাট খাওয়া কমানোর পরিকল্পনা করেন, কিন্তু স্বাস্থ্যকর ফ্যাট ওজন ব্যবস্থাপনায় অনেক সাহায্য করে কারণ এটি সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমায় এবং দ্রুত ক্ষুধা নিবারণ করে। এই কারণে বেশিক্ষণ খাওয়ার প্রয়োজন বোধ করেন না। যার কারণে ওজন কমতে পারে।

২) হার্টের স্বাস্থ্যের জন্য উপকারিতা

ভারতে হৃদরোগীর সংখ্যা অনেক বেশি, এর সবচেয়ে বড় কারণ হল মানুষ অতিরিক্ত পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট খায়। এর পরিবর্তে স্বাস্থ্যকর ফ্যাট গ্রহণ করলে রক্তের শিরায় ভালো কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যাবে, যা উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেবে।

৩) চোখের জন্য ভাল

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো স্বাস্থ্যকর ফ্যাট আমাদের চোখের স্বাস্থ্য এবং ভালো দৃষ্টি বজায় রাখতে খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য, স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিনের মতো মাছ খাওয়া গুরুত্বপূর্ণ কারণ এটি ম্যাকুলার ডিজেনারেশনের ঝুঁকিও কমায়।

৪) ইমিউনিটি বুস্টার

স্বাস্থ্যকর ফ্যাট অনাক্রম্যতা সমর্থন করে। এই চর্বিগুলি ইমিউন কোষ সহ সারা শরীর জুড়ে কোষের ঝিল্লির অখণ্ডতায় অবদান রাখে। এতে অনেক রোগের ঝুঁকি কমে। বিশেষ করে পরিবর্তনশীল ঋতুতে এর চাহিদা বেড়ে যায়।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Narendra Modi | ইতালির G7 শীর্ষ সম্মেলনে প্রভাব দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন ভিডিও
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
আজ কোচবিহারে! কর্মীদের মনোবল চাঙ্গা করতে উত্তর থেকে দক্ষিণে ছুটছেন শুভেন্দু | Suvendu Adhikari
Suvendu Adhikari : শুভেন্দুর 'পাল্টা খেল' শুরু! TMC করেছিল, এবার টানা ৫ দিন ধর্নায় বসার হুঁশিয়ারি!
Suvendu Adhikari : 'নিশীথকে হারাতে EVM বদল করেছে জেলাশাসক' গুরুতর অভিযোগ শুভেন্দুর