স্ট্রেস আর টেনশনে স্বাস্থ্যের ক্ষতি, চটজলদি উপশমের জন্য ট্রাই করুন ৫টি সহজ টিপস

যারা খুব বেশি স্ট্রেস নেন তারা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়তে পারেন। এমতাবস্থায় সময়মতো এই সমস্যা মেটানো উচিত। এখানে আমরা আপনাকে বলব কীভাবে মানসিক চাপ সামলাবেন

Parna Sengupta | Published : Sep 18, 2023 1:00 PM IST

ব্যস্ত জীবনধারা এবং কাজের ধরনে উদ্বেগ এবং মানসিক চাপ সাধারণ ব্যাপার। আজকাল, প্রতিটি বয়সের মানুষই কোনও না কোনও মানসিক চাপের মুখোমুখি হন। তবে সঠিক সময়ে এর প্রতিকার না হলে সমস্যা আরও বাড়তে পারে। যারা খুব বেশি স্ট্রেস নেন তারা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়তে পারেন। এমতাবস্থায় সময়মতো এই সমস্যা মেটানো উচিত। এখানে আমরা আপনাকে বলব কীভাবে মানসিক চাপ সামলাবেন-

১) নিজেকে ভালোবাসুন

স্বাস্থ্যকর অভ্যাস বৃদ্ধি এবং বজায় রাখার জন্য চেষ্টা চাই। নিজেকে ভাল রাখতে সেই অভ্যাসগুলো তৈরি করুন। নিজেকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। আপনিও ভাল থাকতে পারেন। সেই চেষ্টা করতে শুরু করুন আজ থেকেই।

২) গভীর শ্বাস নেওয়ার চেষ্টা করুন

গভীর শ্বাস-প্রশ্বাস চাপ কমাতে একটি দুর্দান্ত উপায়। আপনি যখন গভীর ভাবে শ্বাস নেন, তখন প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র সক্রিয় হয়ে ওঠে। যার ফলে আপনার শরীর শিথিল হতে থাকে। প্রতিদিন সকালে কমপক্ষে ১৫ মিনিটের জন্য শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করুন।

৩) প্রাকৃতিক সৌন্দর্য দেখুন

বাইরে ঘুরতে যাওয়া আপনার স্ট্রেসকে অনেকাংশকে কমিয়ে দিতে পারে। আসলে, আমরা যখন প্রকৃতিতে থাকি তখন আমরা নিজেদের এবং আমাদের সমস্যাগুলি ভুলে যাই। এই প্রক্রিয়াটি মানসিক চাপ থেকে মুক্ত হতে সাহায্য করতে পারে। আপনি সকালে পার্কে যান এবং সেখানকার দৃশ্য উপভোগ করুন।

৪) মননশীলতার অনুশীলন করুন

কোনও বিভ্রান্তি ছাড়াই সম্পূর্ণ মনোযোগ সহকারে কোনও কাজ করা মানসিক চাপ কমাতে সাহায্য করতে পারে। তা কফি তৈরি করা, স্নান করা বা দাঁত ব্রাশ করা, যে কোনও কাজ হতে পারে। এই ধরনের মননশীলতা আপনাকে শান্ত, ইতিবাচক মন তৈরি করতে সাহায্য করে ও স্ট্রেসও কমে।

৫) হাঁটা ও ধ্যান

হাঁটা ও ধ্যান করা মানসিক চাপ নিয়ন্ত্রণ করার একটি ভাল কৌশল। এটি করা আপনাকে একই সময়ে সতর্ক এবং সক্রিয় থাকতে সাহায্য করে। এমন অবস্থায় প্রতিদিন সকালে বা সন্ধ্যায় হাঁটতে যান।

Share this article
click me!