রাতের খাবার এড়িয়ে গেলে কি ওজন কমবে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞেরা

আপনি যদি মনে করেন যে রাতের খাবার এড়িয়ে যাওয়ার ফলে ওজন কমে যাবে, তবে আপনি কোথাও ভুল করছেন। এটা সম্ভব যে ওজন কমার পরিবর্তে বাড়তে পারে।

 

Web Desk - ANB | Published : Jan 29, 2023 11:55 AM IST

অনেকেই ওজন কমানোর জন্য ডায়েটিং অবলম্বন করেন, কিন্তু চিন্তা না করে কোনও খাবার বা খাবার বাদ দেওয়া বুদ্ধিমানের কাজ নয়। অনেকে পেট ও কোমরের মেদ কমানোর জন্য অনাহারকেই একমাত্র সমাধান মনে করেন। এর জন্য তারা রাতের খাবার বাদ দেন, কিন্তু স্বাস্থ্যের দিক থেকে তা করা কি ঠিক? চলুন জেনে নেওয়া যাক কি বলছেন বিশেষজ্ঞরা।

ডিনার কি এড়িয়ে যাওয়া উচিত-

ডায়েটিশিয়ান আয়ুশি যাদব বলেছেন, যে সুস্বাস্থ্য এবং ওজন কমানোর জন্য আমাদের স্বাস্থ্যকর প্রাতঃরাশ এবং হালকা রাতের খাবার খাওয়া উচিত, তবে আপনি যদি মনে করেন যে রাতের খাবার এড়িয়ে যাওয়ার ফলে ওজন কমে যাবে, তবে আপনি কোথাও ভুল করছেন। এটা সম্ভব যে ওজন কমার পরিবর্তে বাড়তে পারে।

রাতের খাবার না খাওয়ার অসুবিধা-

১) রাতের খাবার না খেলে শরীরে যেমন গুরুত্বপূর্ণ পুষ্টির ঘাটতি হতে পারে, তেমনি মেজাজ খারাপের সমস্যাও হতে পারে। অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে রাতে ক্ষুধার্ত থাকলে রক্তে শর্করার মাত্রা কমে যায়, যার কারণে বিরক্তি বা মুড স্যুইং হতে পারে।

২) রাতের খাবার এড়িয়ে যাওয়ার দ্বিতীয় সবচেয়ে বড় অসুবিধা হল এটি শরীরের বিপাকীয় গতিকে ধীর করে দেয়। এতে হয় ওজন বাড়বে, নয়তো ওজন কমানো কঠিন হবে।

৩) রাতে খাবার না খাওয়ার কারণে আপনার মস্তিষ্কের কার্যকারিতায় খুব খারাপ প্রভাব পড়ে, এতে আপনার স্ট্রেস লেভেল বেড়ে যেতে পারে, যার কারণে আপনি বিষণ্ণতার শিকার হতে পারেন।

৪) শুধু রাতের খাবারই ছেড়ে দেওয়া নয়, যে কোনও মশলা খাবার আপনার শরীরের ক্ষতি করতে পারে, এটা নিয়মিত করলে শরীরে দুর্বলতা আসতে শুরু করবে।

Share this article
click me!