Drink Water: খাবার খাওয়ার সময় জল পান করা ঠিক না ভুল, ৯৯ শতাংশই এর উত্তর ভুল জানেন

অনেকেরই খাওয়ার সময় জল পান করার অভ্যাস আছে। আর খাবার খাওয়ার সময়ও জল পানের অভ্যাস অনেকেরই আছে। এই অভ্যাস থাকলে পাচনতন্ত্রের ওপর খারাপ প্রভাব পড়ে।

 

deblina dey | Published : Feb 15, 2024 6:58 AM IST

সুস্থ থাকতে প্রচুর জল পান করা খুবই জরুরি। এই কারণে প্রত্যেক প্রাপ্তবয়স্ককে প্রতিদিন ২-৩ লিটার জল পান করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু, কিছু সময় আয়ুর্বেদেও উল্লেখ করা হয়েছে যখন জল পান করা ক্ষতিকর হতে পারে। হ্যাঁ, অনেকেরই খাওয়ার সময় জল পান করার অভ্যাস আছে। আর খাবার খাওয়ার সময়ও জল পানের অভ্যাস অনেকেরই আছে। এই অভ্যাস থাকলে পাচনতন্ত্রের ওপর খারাপ প্রভাব পড়ে।

এছাড়া পেট সংক্রান্ত অনেক সমস্যাও হতে পারে। এই কারণেই আয়ুর্বেদে খাওয়ার সময় জল না পানের পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু, প্রশ্ন থেকে যায় খাবার খাওয়ার সময় জল পান করা উচিত কিনা? লখনউয়ের আয়ুর্বেদা কলেজ ও হাসপাতালের আয়ুর্বেদাচার্য ডাঃ সর্বেশ কুমার এই বিষয়ে বলছেন- আয়ুর্বেদে এমন ১০০ টিরও বেশি রোগের উল্লেখ রয়েছে, যা খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করলে হতে পারে। এই কারণেই আয়ুর্বেদে খাবার খাওয়ার অন্তত এক ঘণ্টা আগে জল পান করার পরামর্শ দেওয়া হয়েছে। একই সময়ে, খাওয়ার পরে প্রায় এক বা দুই ঘন্টা জল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার সময় জল পান করলে হজম শক্তি দুর্বল হয় এবং স্থূলতা বাড়ে। বলা হয়ে থাকে সুস্থ শরীরের তখন হয় যতন আমাদের পাকস্থলী সুস্থ থাকে। আমাদের পাকস্থলী সুস্থ না থাকলে শরীরের সুস্থ থাকা অসম্ভব। তাই খাওয়ার সময় জল পান করা উচিত নয়। খাওয়ার সময় আপনি যে জল পান করেন তা আপনার পাকস্থলীর পৃষ্ঠ দ্বারা শোষিত হয়। হজমের জন্য প্রয়োজনীয় তরল ঘন না হওয়া পর্যন্ত জল শোষণের এই প্রক্রিয়া চলতে থাকে। প্রয়োজনের চেয়ে বেশি জল পান করলে এই তরল খাবারের চেয়ে ঘন হয়ে যায়। এমন অবস্থায় খাবার হজমের জন্য গ্যাস্ট্রিক জুস তৈরি হতে থাকে, যার ফলে বদহজম, গ্যাস ও বুকজ্বালা হতে থাকে।

খাওয়ার পরপরই জল পান করলে পাকস্থলীর জথারাগ্নি নামক শক্তি নষ্ট হয়, যা খাবার পাচনের জন্য দায়ী। তাই সঙ্গে সঙ্গে জল পান করলে খাবার ঠিকমতো হজম হয় না। ধীরে ধীরে খাবার পেটে থাকতে শুরু করে। খাবার পেটে পচে গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যায় পরিণত হয়। খাবারের সময় জল পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। কিন্তু যখন খাবার অতিরিক্ত মশলাদার হয় তখন আপনি এই সময়ে কিছু জল পান করতে পারেন। এ ছাড়া খাবার ভালো করে চিবিয়ে খেলে হজমশক্তি ভালো থাকে। তবে খাওয়ার সময় জল পান করা উচিত কি না সে বিষয়ে এখনও কোনও গবেষণা হয়নি।

Share this article
click me!