এই ৫টি সবুজ পাতা শিরায় জমে থাকা খারাপ কোলেস্টেরলকে গলিয়ে জল করে দিতে পারে, এতে রয়েছে ওষুধের প্রভাব

শরীরে যখন এর মাত্রা বাড়তে শুরু করে তখন অনেক স্বাস্থ্য সমস্যাও দেখা দিতে শুরু করে। শরীরে কোলেস্টেরলের নিরাপদ মাত্রা বয়স অনুযায়ী পরিবর্তিত হয়।

 

deblina dey | Published : Feb 14, 2024 9:03 AM IST

কোলেস্টেরল হল এক ধরনের চর্বি, যা শরীরের জন্য কোষ এবং হরমোন তৈরি করতে কাজ করে। কিন্তু শরীরে যখন এর মাত্রা বাড়তে শুরু করে তখন অনেক স্বাস্থ্য সমস্যাও দেখা দিতে শুরু করে। শরীরে কোলেস্টেরলের নিরাপদ মাত্রা বয়স অনুযায়ী পরিবর্তিত হয়।

কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি আপনার খারাপ জীবনযাত্রার ফলাফল। তবে, আপনি ওষুধ খেয়েও এটি বজায় রাখতে পারেন। কিন্তু এর ওষুধ প্রতিদিন খেতে হবে কোনও ফাঁক ছাড়াই। এমন পরিস্থিতিতে, প্রাথমিকভাবে আপনি প্রাকৃতিক পদ্ধতির সাহায্যে এটি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা ভাল।

কারি পাতা-

শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে কারি পাতা খুবই কার্যকরী। এটি এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলির কারণে হয়, যা ভাল কোলেস্টেরল বাড়ানোর জন্য প্রয়োজনীয়।

খাওয়ার পদ্ধতি-

কারি পাতার উপকারিতা পেতে, আপনি প্রতিদিন রান্নায় ৮-১০টি পাতা ব্যবহার করতে পারেন। এর জুস তৈরি করেও পান করতে পারেন। তবে এর আগের অবশ্যই আপনার স্বাস্থ্য বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

 

ধনে পাতা

ধনে পাতা প্রতিটি বাড়িতে রান্নায় ব্যবহৃত হয়। কিন্তু বেশিরভাগ মানুষই জানেন না যে খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি এটি স্বাস্থ্যের উন্নতিতেও খুব উপকারী। এটি নিয়মিত খেলে আপনি উচ্চ কোলেস্টেরলের সমস্যা নিরাময় করতে পারেন।

খাওয়ার পদ্ধতি

ধনে পাতা সালাদে যোগ করে বা চাটনি বানিয়ে খেতে পারেন।

ব্ল্যাকবেরি পাতা

আপনি যদি কোলেস্টেরল কমানোর ঘরোয়া প্রতিকার খুঁজছেন, তাহলে জামুন পাতা আপনার জন্য সেরা বিকল্প। আসলে এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্থোসায়ানিনের মতো বৈশিষ্ট্য, যা শিরায় জমে থাকা চর্বি কমাতে কাজ করে।

খাওয়ার পদ্ধতি

পাউডার আকারে জামুনের পাতা খেতে পারেন। অথবা আপনি এটির চা বা ক্বাথ তৈরি করে দিনে ১-২ বার পান করতে পারেন।

মেথি পাতা

গবেষণায়, মেথি পাতায় উপস্থিত ঔষধি গুণাবলী শরীরে জমে থাকা খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের স্বাস্থ্যকর মাত্রার সঙ্গে সম্পর্কিত বলে প্রমাণিত হয়েছে। এমন পরিস্থিতিতে আপনার উচ্চ কোলেস্টেরল স্বাভাবিক করতে মেথি পাতা খেতে পারেন।

খাওয়ার পদ্ধতি-

সাধারণ সবজি হিসেবে মেথি পাতা খেতে পারেন।

কারি পাতা-

কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক করতে কারি পাতা খুবই উপকারী প্রমাণিত হয়। আসলে, এতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি বিপাকীয় চাপ কমাতে কাজ করে, যা শরীরের ওজন এবং কোলেস্টেরল বজায় রাখে।

খাওয়ার পদ্ধতি-

প্রতিদিন সকালে খালি পেটে কারি পাতা খেতে পারেন। তবে এর জন্য প্রথমে ৫-৬টি পাতা ভালো করে ধুয়ে মুছে নিন।

Share this article
click me!