Health Tips: ডালিমের রস লাল-অমৃত, নিয়মিত পান করলে পাবেন এই ৫টি উপকারিতা

ডালিম অমৃতসমান। এটি অত্যান্ত স্বাস্থ্যকর। নিয়মিত খেলে কোনও ক্ষতি হয় না। এক গ্লাস ডালিমের রসে রয়েছে পাঁচটি উপকারিতা।

 

Saborni Mitra | Published : Feb 13, 2024 4:14 PM IST

ডালিম বা বেদানা অত্যান্ত উপকারী একটি ফল। বছরের অধিকাংশ সময়ই এটি পাওয়া যায়। লাল রুবির মত সুন্দর দেখতে। এটির স্বাদও খুব ভাল। মিষ্টি এই ফল অনেকেই পছন্দ করে। কিন্তু অনেকেই ভাবে এটি খাওয়া কতটা স্বাস্থ্যকর। তাদের উদ্দেশ্যে বিশেষজ্ঞরা বলেছেন, ডালিম অমৃতসমান। এটি অত্যান্ত স্বাস্থ্যকর। নিয়মিত খেলে কোনও ক্ষতি হয় না। এক গ্লাস ডালিমের রসে রয়েছে পাঁচটি উপকারিতাঃ

১। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর

ডালিমের রস অ্যান্টিঅক্সিডেন্টগুলির দুর্দান্ত উৎস। পুনিকালাগিন এবং অ্যান্থোসায়ানিন রয়েছে। বার্ধক্য এবং ক্যান্সার এবং হৃদরোগের মতো রোগের বিরুদ্ধে লড়াই করতে পারে। অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলা করতে পারে।

২। হার্টের স্বাস্থ্য

গবেষণায় দেখা গেছে যে ডালিমের রস পান করা হার্টের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এর উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রক্তচাপ কমাতে, কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং সামগ্রিক হৃদযন্ত্রের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। ডালিমের রসেও নাইট্রিক অক্সাইড থাকে, যা ধমনী খোলা রাখতে সাহায্য করে এবং রক্ত প্রবাহকে মসৃণ করে, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায়।

৩। প্রদাহ মোকাবিলা

দীর্ঘস্থায়ী প্রদাহ বাত, ডায়াবেটিস এবং ক্যান্সার সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত। ডালিমের রসে শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ রয়েছে যা সারা শরীরে প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। এটি নিয়মিত পান করা প্রদাহজনক অবস্থার লক্ষণগুলিকে উপশম করতে পারে এবং সামগ্রিক সুস্থতার প্রচার করতে পারে।

৪। ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর

গবেষণা পরামর্শ দেয় যে ডালিমের রসে অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য থাকতে পারে, উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য জৈব সক্রিয় যৌগ থাকে। এটি ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দিতে পারে। যদিও এর প্রভাবগুলি সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন। তবে নিয়মিত ডালিম খেলে কোনও সমস্যা হয় না।

৫। হজম সমস্যা কমায়

ডালিমের রস খাদ্যতালিকাগত ফাইবারের একটি ভাল উৎস, যা একটি সুস্থ পাচনতন্ত্রের জন্য অপরিহার্য। ফাইবার নিয়মিত মলত্যাগে সহায়তা করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং উপকারী অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়তা করে। উপরন্তু, এই ফলের রসে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা পরিপাকতন্ত্রের ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে, একটি স্বাস্থ্যকর অন্ত্রের মাইক্রোবায়োম বাড়াতে পারে।

 

Share this article
click me!