রাতে ঘুমানোর আগে মুখে রাখুন মাত্র ২ টো লবঙ্গ, ১০দিনেই মিলবে অসাধারণ উপকারিতা

জানেন কি লবঙ্গেরও অনেক ঔষধি গুণ রয়েছে। এটি শুধু আপনার গলা ও মুখকে সতেজ রাখতেই উপকারী নয়, অনেক রোগ থেকে রক্ষা করতেও এটি কার্যকর। বিশ্বাস না হলে ১০ দিন রাতে ঘুমানোর আগে লবঙ্গ খেয়ে দেখুন।

 

deblina dey | Published : Dec 2, 2023 4:48 AM IST

আমাদের রান্নাঘরে এমন অনেক মশলা আছে যা শুধু খাবারের স্বাদই বাড়ায় না আপনাকে সুস্থ রাখতেও সাহায্য করে। লবঙ্গও এই মশলাগুলির মধ্যে একটি। হ্যাঁ, আমরা খাবারের স্বাদ বাড়াতে গরম মশলার প্রাণ লবঙ্গ ব্যবহার করি। কিন্তু জানেন কি লবঙ্গেরও অনেক ঔষধি গুণ রয়েছে। এটি শুধু আপনার গলা ও মুখকে সতেজ রাখতেই উপকারী নয়, অনেক রোগ থেকে রক্ষা করতেও এটি কার্যকর। বিশ্বাস না হলে ১০ দিন রাতে ঘুমানোর আগে লবঙ্গ খেয়ে দেখুন।

দেখতে ছোট এবং স্বাদে কিছুটা তেতো, লবঙ্গের অনেক লুকানো গুণ রয়েছে। হ্যাঁ, লবঙ্গে বিশেষ ধরনের স্বাদের কারণ এটির একটি উপাদান, ইউজেনল, এই উপাদানটি একটি বিশেষ ধরনের গন্ধ তৈরি করে। এবং অনেক স্বাস্থ্য উপকারিতা দেয়। এমন অনেক গুণ রয়েছে যা আমরা এভাবে জানতে পারি না। এজন্য রাত ১০টার দিকে খেতে হবে। তাহলে আপনি নিজেই পার্থক্য এবং সুবিধা জানতে পারবেন।

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ আবরার মুলতানি বলেন, "লবঙ্গ একটি উপকারী মশলা, মাউথ ফ্রেশনার এবং একটি চমৎকার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। আয়ুর্বেদে, এটি গলা, ফুসফুস, দাঁত ইত্যাদি সমস্যার জন্য ব্যবহৃত হয়। লবঙ্গে ইউজেনল নামক একটি উপাদান রয়েছে যার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। বমি, পেটের সমস্যা, মানসিক চাপ, পারকিনসন্স, শরীর ব্যথা ও ব্যথায় লবঙ্গ খুবই উপকারী।

আমাদের রান্নাঘরে এমন অনেক মশলা আছে, যেগুলো খেলে অনেক মারাত্মক রোগকে পরাজিত করা যায় বা এড়ানো যায়। তেমনই একটি মশলা হল 'লবঙ্গ'। অন্যান্য মসলার মতো লবঙ্গেও অনেক ঔষধি গুণ পাওয়া যায়। এছাড়াও এতে অনেক আশ্চর্যজনক পুষ্টি উপাদান রয়েছে, যা শরীরের বিভিন্ন উপায়ে উপকার করে। আসলে, অনেক খাবারে স্বাদ বাড়াতে লবঙ্গ ব্যবহার করা হয়। তবে, এটি সহজেই কাঁচা আকারে খাওয়া যায়।

আপনি জেনে অবাক হতে পারেন যে রাতে ঘুমানোর আগে মাত্র দুটি লবঙ্গ খেলে আপনার স্বাস্থ্যের জন্য অনেক আশ্চর্যজনক উপকার পাওয়া যায়। রাতে লবঙ্গ খেলে মাথা ব্যথা, কোষ্ঠকাঠিন্য, পেটব্যথা, শ্বাসকষ্ট, নিঃশ্বাসের দুর্গন্ধ, কাশি ও সর্দি, ফোলা, চর্মরোগ ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। শুধু তাই নয়, এটি আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও আপনাকে অনেক সাহায্য করতে পারে। এছাড়া এটি লিভার ও পরিপাকতন্ত্রকেও সুস্থ রাখে। লবঙ্গ ইমিউন বুস্টার হিসেবেও কাজ করে, তাই দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন লোকেরাও রাতের বেলা কোনও দ্বিধা ছাড়াই এটি খেতে পারেন।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!