থাইরয়েড শরীরে বাসা বেঁধেছে, তারপরেও ভাত খাচ্ছেন? জেনে নিন কীভাবে ক্ষতি করছেন নিজের

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, থাইরয়েড রোগীদের ভাত খাওয়া একেবারেই উচিত নয়। আপনি যদি ভাত পছন্দ করেন এবং থাইরয়েড রোগে আক্রান্ত হন তাহলে সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইস খাওয়া উচিত।

Parna Sengupta | Published : Nov 30, 2023 4:54 PM IST

একজন থাইরয়েড রোগীর ভাত খাওয়া উচিত কি? এটা প্রায়ই বলা হয় যে ভাত খেলে শুধু ক্যালোরিই বাড়ে না, চিনির মাত্রাও বেড়ে যায়। ডায়াবেটিস বা থাইরয়েড রোগীদের বেশিরভাগই ভাত খাওয়া নিষেধ। খাওয়া দাওয়া করলেও কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। বলা হয় ভাত খেলে ওজন বাড়ে এবং শরীর অসুস্থ হয়। এই লেখার মাধ্যমে আমরা জানবো থাইরয়েড থাকলে ভাত খাওয়া উচিত কি না?

থাইরয়েড হলে কি ভাত খাওয়া উচিত?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, থাইরয়েড রোগীদের ভাত খাওয়া একেবারেই উচিত নয়। আপনি যদি ভাত পছন্দ করেন এবং থাইরয়েড রোগে আক্রান্ত হন তাহলে সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইস খাওয়া উচিত। আসলে, থাইরয়েডে ভাত খাওয়া নিষিদ্ধ কারণ ভাতে গ্লুটেন প্রোটিন থাকে। তাই ভাত খাওয়া থাইরয়েডের জন্য ক্ষতিকর হতে পারে। গ্লুটেন হল একটি প্রোটিন যা শরীরে উপস্থিত অ্যান্টিবডি কমিয়ে দেয়, যা থাইরক্সিন হরমোনের সমস্যা তৈরি করতে পারে।

থাইরয়েডের জন্য ভাত খারাপ কেন?

আসলে, ভাতে স্টার্চ থাকে যা এটিকে হজমযোগ্য করে এবং সাথে সাথে ক্ষুধার্ত অনুভব করে। ভাতে রুটির চেয়ে বেশি চর্বি থাকে। তাই থাইরয়েড রোগীদের ভাত এড়িয়ে চলতে হবে।

ভাতে কার্বোহাইড্রেট এবং ক্যালরির পরিমাণ অনেক বেশি। ভাত খাওয়া মেটাবলিক সিনড্রোম এবং থাইরয়েডের ঝুঁকি বাড়ায়, পাশাপাশি টাইপ ২ ডায়াবেটিস এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। অতিরিক্ত ভাত খেলে থাইরয়েড রোগীদের ওজন বেড়ে যায়।

ভাতের চেয়ে রুটি স্বাস্থ্যকর

ভাতের চেয়ে রুটিতে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন এবং পটাসিয়াম বেশি থাকে। অথচ চালে এই সব খনিজ পদার্থ কম পরিমাণে পাওয়া যায়। রুটিতে ভাতের চেয়ে বেশি মাইক্রোনিউট্রিয়েন্ট এবং ফাইবার থাকে। তাই ভাত খাওয়া নিষেধ।

থাইরয়েড রোগীর এভাবে ভাত খাওয়া উচিত

আপনি যদি ভাত পছন্দ করেন এবং আপনার থাইরয়েড রোগ থাকে তবে আপনার এটি এইভাবে খাওয়া উচিত। আপনি খাবারে সাদা ভাত ব্যবহার করেন। আপনি আপনার খাদ্যতালিকায় প্রচুর শাকসবজি অন্তর্ভুক্ত করে এটি অন্তর্ভুক্ত করতে পারেন। তাই প্রচুর পরিমাণে প্রোটিন আপনার শরীরে যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!