গরম নয়, শীতকালে স্নান করুন ঠান্ডা জলে- জেনে নিন এর আশ্চর্য উপকারিতা

আমরা যদি আপনাকে বলি যে গরম জলের পরিবর্তে ঠান্ডা জল দিয়ে স্নান করা আপনার জন্য আরও উপকারী প্রমাণিত হবে, আপনি কি বিশ্বাস করবেন? আমাদের কথা শুনে আপনি যদি অবাক হয়ে থাকেন, তাহলে আজ আমরা আপনাদের বলব শীতে ঠান্ডা জলে স্নান করার বেশ কিছু উপকারিতার কথা।

Parna Sengupta | Published : Dec 1, 2023 2:10 PM IST

ঋতু যাই হোক না কেন, নিজেকে পরিষ্কার রাখতে স্নান করা খুবই জরুরি। এ কারণেই শীত এলেই মানুষ গরম জল দিয়ে স্নান শুরু করে। তবে গরম জল দিয়ে স্নান করলে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এমন পরিস্থিতিতে, আমরা যদি আপনাকে বলি যে গরম জলের পরিবর্তে ঠান্ডা জল দিয়ে স্নান করা আপনার জন্য আরও উপকারী প্রমাণিত হবে, আপনি কি বিশ্বাস করবেন? আমাদের কথা শুনে আপনি যদি অবাক হয়ে থাকেন, তাহলে আজ আমরা আপনাদের বলব শীতে ঠান্ডা জলে স্নান করার বেশ কিছু উপকারিতার কথা।

কেন ঠান্ডা জল বেছে নেবেন?

শীতে ঠাণ্ডা জলে স্নান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করেন অনেকে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীতকালে ঠান্ডা জলে স্নান করা সম্পূর্ণ স্বাভাবিক। এটি কেবল পেশীর টান থেকে মুক্তি দেয় না, রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে। আসুন জেনে নেই এর আরও কিছু উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক

আপনি যদি এই কথাটি শুনে অবাক হয়ে থাকেন তবে জেনে রাখুন যে এটি সত্যি কথা। ঠাণ্ডা জলে স্নান করলে শরীরে শ্বেত রক্ত ​​কণিকার সংখ্যা বৃদ্ধি পায় এবং মেটাবলিজম রেটও বৃদ্ধি পায়। আসলে, আপনি যখন ঠান্ডা জলে স্নান করেন, তখন শরীর নিজেকে উষ্ণ রাখার চেষ্টা করে এবং এই প্রক্রিয়ায় শ্বেত রক্তকণিকা নির্গত হয়, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

চাপ উপশম করতে সহায়ক

ঠান্ডা জলে স্নান আমাদের মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং একজন ব্যক্তির মেজাজ উন্নত করে। এভাবে ঠাণ্ডা জল দিয়ে স্নান করলে আপনি আরও আরাম বোধ করবেন।

রক্ত সঞ্চালন উন্নত

আমরা যখন ঠাণ্ডা জলে স্নান করি তখন আমাদের শরীরের সব অংশে রক্ত ​​পৌঁছে যায়, যাতে আমরা গরম থাকতে পারি। এভাবে ঠান্ডা জলে স্নান করলে ধমনী শক্তিশালী হয় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। এই উপায় আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে।

দ্রুত পেশী পুনরুদ্ধারে সাহায্য করে

ঠাণ্ডা জলে স্নান করলে মাংসপেশির ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এটি ঠান্ডা সংকোচনের মতো কাজ করে।

ত্বক ও চুলের জন্য উপকারী

শীতকালে গরম জলে স্নান করলে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকে জ্বালাপোড়া ও ফুসকুড়ি হতে পারে। এ ছাড়া চুলে খুশকি হতে পারে। সেখানেও সমস্যা হতে পারে। সেই সঙ্গে ঠান্ডা জলে স্নান করলে ত্বক ও চুলের জন্য উপকারী।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!