যে কারণে গ্রিন কফির জনপ্রিয়তা বাড়ছে, উপকারিতা জেনে ব্যবহার করবেন আপনিও

এটি স্থূলতা, রক্তচাপ সহ অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরকে সুস্থ রাখে। আমাদের কিভাবে এটি কাজ করে জেনে নেয়া যাক।

 

Web Desk - ANB | Published : Nov 14, 2022 10:26 AM IST

ব্ল্যাক কফির নাম শুনলেও গ্রীন কফির নামও আপনি নিশ্চয়ই শুনেছেন, কিন্তু আজকাল মানুষের মধ্যে গ্রিন কফির প্রবণতা দ্রুত বাড়ছে। এটি তৈরি করতে গাছের সবুজ রঙের বীজ ব্যবহার করা হয়। প্রথমে বীজ আলাদা করে শুকানো হয়, তারপর তা পিষে গ্রিন কফির পাউডার তৈরি করা হয়। গ্রিন কফির এমন অনেক উপকারিতা রয়েছে যা জানলে অবাক হবেন। এটি স্থূলতা, রক্তচাপ সহ অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরকে সুস্থ রাখে। আমাদের কিভাবে এটি কাজ করে জেনে নেয়া যাক।

সবুজ কফির উপকারিতা

১) খারাপ খাদ্যাভ্যাসের কারণে মানুষের স্থূলতা বেড়ে যাওয়া সাধারণ হয়ে উঠেছে। গ্রিন কফি খাওয়া শরীরের চর্বি দ্রুত কমায় কারণ এতে অ্যান্টিওবেসিটি ফ্যাক্টর রয়েছে। এটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ, যার কারণে পেট ভরা থাকে এবং আপনি অতিরিক্ত খাওয়া থেকে রক্ষা পান।

২) একটি গবেষণা অনুযায়ী, এটি BP রোগীদের জন্য একটি ওষুধের মতো কাজ করে। এর ব্যবহারে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এটি হার্ট অ্যাটাক এবং দীর্ঘস্থায়ী কিডনি ব্যর্থতার মতো বিপজ্জনক রোগের ঝুঁকি হ্রাস করে।

আরও পড়ুন- ক্লান্তি নয় এই ভিটামিনের অভাবই কোমর ব্যথার আসল কারণ, এইভাবে আপনি উপশম পাবেন

আরও পড়ুন- এই ৮ জিনিস খাওয়ার ফলে অনেকের এলার্জি বা রক্তচাপ বৃদ্ধির সমস্যা দেখা যায়, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন

আরও পড়ুন- শীতে প্রতিদিন মাত্র একটি কমলালেবু, ত্বক হবে মাখনের মতো বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

৩) এটি শক্তি বৃদ্ধিকারী হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল পাওয়া যায়। গ্রিন কফিতে ক্যাফেইন থাকে যার কারণে এটি মাথাব্যথা উপশম করে। এতে উপস্থিত ক্যালসিয়াম হাড় মজবুত করে। জানলে অবাক হবেন, তবে এর ব্যবহার মানসিক চাপ কমাতে সাহায্য করে।

Share this article
click me!