ঋতু পরিবর্তনের এই সময় মাথা যন্ত্রণায় ভুগছেন? আপনার জন্য রইল মুক্তির ৬টি ঘরোয়া টোটকা

অত্যাধিক পরিশ্রম, চাপ আর চিন্তা থেকেও মাথা যন্ত্রণা হতে পারে। ওষুধ খেলে সাময়িক মুক্তি পাওয়া যায় - কিন্তু এই রোগ থেকে চিরতরে মুক্তি পাওয়া একটু সময় সাপেক্ষ ব্যাপার। তবে ওষুধে অনেক সময় পার্শ্বপতিক্রিয়া দেখা যায়।

 

Web Desk - ANB | Published : Nov 13, 2022 3:31 PM IST

 

মাঝে মাঝেই মাথা যন্ত্রণায় ভোগেন? ঋতু পরিবর্তনের সময় প্রায়ই মাথা যন্ত্রণা সমস্যা হয়ে দাঁড়ায়? কাজের চাপেও মাথা যন্ত্রণা সমস্যা তৈরি করতে পারে। কিন্তু চরম ব্যস্ত এই সময় মাথা যন্ত্রণার সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে রইল ৬টি ঘরোয়া টোটকা।

মাথা যন্ত্রণার অনেক কারণ রয়েছে। অনেকেই সাইনাসের কারণে এই সমস্যায় ভোগেন। অনেকে আবার উত্তরাধিকার সূত্রের এই রোগটি পেয়ে থাকেন। তবে মনে রাখতেব অত্যাধিক পরিশ্রম, চাপ আর চিন্তা থেকেও মাথা যন্ত্রণা হতে পারে। ওষুধ খেলে সাময়িক মুক্তি পাওয়া যায় - কিন্তু এই রোগ থেকে চিরতরে মুক্তি পাওয়া একটু সময় সাপেক্ষ ব্যাপার। তবে ওষুধে অনেক সময় পার্শ্বপতিক্রিয়া দেখা যায়। তবে মাথা যন্ত্রণা বা ব্যাথা থেকে মুক্তি পাওয়ার জন্য রইল ৬টি ঘরোয়া উপায়। এগুলি কিন্তু সবই প্রাকৃতিক। সাই পার্শ্বপতিক্রিয়াও অনেক কম। নেই বললেই চলে।

১, প্রচুর জল খান

প্রচুর পরিমাণে জল খেলে শরীর জল শূন্য হবে না। কারণ শরীরে যদি দল কম থাকে তাহলে অনেক সময় মাথা যন্ত্রণা হয়। কারণ মাথায় অনেক সূক্ষ শিরা উপশিরা থাকে। তাতে জলের অভাব সমস্যা তৈরি করে। ডিহাইড্রেশন মাথা যন্ত্রণার অন্যতম কারণ। জলের পাশাপাশি প্রচুর পরিমাণে ফল খাওয়া জরুরি।

২. খাদ্য তালিকায় ম্যাগনেশিয়াম

রক্তে শর্করার মাত্রা ও স্নায়ু সংক্রমণের বজায় রাখার জন্য প্রয়োজনীয় খনিজ লবণ। বিশেষজ্ঞদের কথায় শরীরে যদি খণিজ লবণের ঘাটতি হয় তাহলে মাথা যন্ত্রণা হয়। সাইনাসের সমস্যা দেখা দিতে পারে।

৩. মদ থেকে মাথা যন্ত্রণা

মদ্যপান মানুষের শরীরের স্নায়ুর সমস্যা তৈরি করে। স্নায়ু পথে অতিসক্রিয় করে দেয়। রক্তনালীকেও প্রশস্ত করতে পারে। গবেষণায় দেখা গেছে যারা মাথা যন্ত্রণায় ভোগের তাদের একতৃতীয়াংশই মদ্যপান করেন।

৪. সঠিক ঘুম

বিশেষজ্ঞদের কথায় সঠিক ঘুম না হলে অনেক সময় মাথার যন্ত্রণা হয়। কারণ ঘুম স্নায়ুকে চাঙ্গা করে। তাই ঘুম না হলে স্নায়ু দুর্বল হওয়ার কারণে চাপ বা কাজের ক্ষমতা সহ্য করতে পারে না। তাতেই মাথা যন্ত্রণা হয়।

৫. অত্যাধিক খাবার না খাওয়া

অত্যাধিক খাবার খেলে মাইগ্রেসের সমস্যা হতে পারে। আর সেই কারণে সর্বদাই অত্যাধিক খাবার খাওয়া এড়িয়ে চলুন। নির্দিষ্ট সময় পরপর অল্প অল্প করে খাবার খেলে পেট খালিও থাকে না। মাথা যন্ত্রণাও হয় না।

৬. ছাতা রাখুন

অত্যাধিক রোদে বার হলে সর্বদাই ছাতার ব্যবহার করুণ। এতে মাথা যন্ত্রণার সমস্যা অনেকটাই কমে যায়। বর্তমান শহরে অত্যাধিক দুষণের কারণেও মাথা যন্ত্রণা হতে পারে। তাই প্রয়োজনে মাস্কের ব্যবহার করুন।

 

Share this article
click me!