Health Tips: কাজু, কিসমিসের মতই উপকারি শুকনো ফল অঞ্জির, এটি ওজন কমায় দ্রুত

একটি শুকনো হল ফল অঞ্জির। এটি ডুমুর থেকে তৈরি হয়। অত্যান্ত উপকারী।

 

Saborni Mitra | Published : Oct 15, 2023 3:28 PM IST

শুকনো ফল ড্রাইফ্রুটস ভারতীয়দের অত্যান্ত প্রিয়। কাজু, কিসমিস, আমন্ড এগুলি এখন অধিকাংশ রান্নাতেই ব্যবহার করে। অনেকে আবার এমনি এমনিও খান। তেমনই একটি শুকনো হল ফল অঞ্জির। এটি ডুমুর থেকে তৈরি হয়। অত্যান্ত উপকারী। হার্টের সমস্যা, বদহজম, গলা ব্যথা, বদহজম এবং আরও অনেক কিছুর চিকিৎসার জন্য ব্যবহৃত হয়, এগুলি বেশ কয়েকটি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। ওজন কমাতে আঞ্জিরের জুড়ে মেলা ভার।

অঞ্জিরের উপকারিতা-

১ কেউ ওজন কমানোর চেষ্টা করছেন তাহলে এটি আপনার খাদ্য তালিকায় রাখতেই পারেন। এটি ফাইবার সমৃদ্ধ এবং দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভর্তি রাখে। আপনি ক্ষুধার্ত না হন এবং সীমিত পরিমাণে ক্যালোরি গ্রহণ করেন। এটি লোভ নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। সকালে খালি পেটে কিছুটা অঞ্জির খেতেই পারেন। তাহলে বিপাকক্রিয়া বাড়তে সাহায্য করে। যা ওজন হ্রাস করে।

২. হজমে সহায়ক

আপনি যদি হজমের সমস্যায় ভুগে থাকেন তাহলে অবশ্যই এটি খেতে পারেন। এটি একটি প্রাকৃতিক রোচক। ফাইবার থাকায় অন্ত্রকে সক্রিয় রাখে। একটি গবেষণায় দেখা গেছে এই ফল কোষ্ঠকাঠিন্যের মত সমস্যার সমাধান করতে পারে।

৩. শর্করার পরিমাণ কমায়

জলে ভিজিয়ে অঞ্জির খেলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে। ডায়েবেটিশের রোগীটে এটি খালি পেটে খাওয়া উচিৎ। ডুমুর পাতার নির্যাস গ্রহণ করেন তারা খাবারের পরে গ্লুকোজ খাবারের পরিমাণ হ্রাস অনুভব করেন।

৪. হার্টের সমস্যা

এটিতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপ হৃদরোগ হওয়ার অন্যতম বড় কারণ। পর্যাপ্ত পটাসিয়াম গ্রহণ স্বাস্থ্যকর রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারে, যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট, ডুমুরের জল রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করতে পারে। একটি শক্তিশালী ইমিউন সিস্টেম শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য এবং রোগগুলিকে দূরে রাখতে প্রস্তুত করে। ডুমুরের জলকে আপনার জীবনের একটি নিয়মিত অংশ করা আপনার সামগ্রিক স্বাস্থ্যকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

Share this article
click me!