ওজন কমাবে ইসবগুল! জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই প্রাকৃতিক ওষুধকে

ইসবগুল ফাইবার সমৃদ্ধ। এতে অনেকক্ষণ পেট ভরা থাকে। এছাড়াও, এতে চর্বি এবং ক্যালরির পরিমাণ খুব কম থাকায় এটি স্থূলতার কারণ হয় না।

Parna Sengupta | Published : Oct 15, 2023 2:10 PM IST

ইসবগুলের নাম আপনারা নিশ্চয়ই শুনেছেন। এটি প্রাচীনকাল থেকে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া এবং পেটের রোগ নিরাময়ে ব্যবহৃত হয়ে আসছে। ইসবগুল ফাইবার সমৃদ্ধ। এতে অনেকক্ষণ পেট ভরা থাকে। এছাড়াও, এতে চর্বি এবং ক্যালরির পরিমাণ খুব কম থাকায় এটি স্থূলতার কারণ হয় না। আজ আমরা আপনাকে এটি খাওয়ার সঠিক উপায় সম্পর্কে বলতে যাচ্ছি।

ইসবগুল কি?

দেখতে অনেকটা গম গাছের মতো। বৈজ্ঞানিক ভাষায় এই উদ্ভিদটি সাইলিয়াম হাস্ক নামে পরিচিত। এই গাছের ডালে সাদা রঙের বীজ থাকে। এই ইসবগুলের ভুসি বলা হয়। এই খোসাকে পেটের রোগের প্রতিষেধক হিসেবে বিবেচনা করা হয় ইসবগুল দ্রুত পেটের জল শুষে নেয়। এটি হজম সংক্রান্ত সমস্যা দূর করে।

কিভাবে ইসবগুল ব্যবহার করবেন? 

ত্রিফলা পানের সাথে:

শরীরের অতিরিক্ত ওজন কম করার জন্য আপনি ত্রিফলা ও ইসবগুল বানিয়ে পান করতে পারেন। এর জন্য এক গ্লাস কুসুম গরম জলে ইসবগুল ও এক চামচ ত্রিফলা গুঁড়ো মিশিয়ে নিন। এটি প্রায় 2 মিনিটের জন্য ভালভাবে মেশানোর পরে পান করুন। অন্ত্র পরিষ্কারের পাশাপাশি এটি ওজন কমাতেও উপকারী।

দই দিয়ে পরিবেশন করুন:

ইসবগুলের স্বাদ মসৃণ। যদি এটি ত্রিফলার সঙ্গে খাওয়া যায় না তবে এটি দইয়ের সঙ্গেও খাওয়া যেতে পারে। এর জন্য এক বাটি দই নিন এবং তাতে এক চামচ ইসবগুল দিন। এই মিশ্রণটি কিছুক্ষণ রেখে তারপর পান করুন। এতে করে হজমে সহায়ক ব্যাকটেরিয়া শক্তিশালী হয়। এটি অপ্রয়োজনীয় ওজন বৃদ্ধি প্রতিরোধ করতে সাহায্য করে।

জলের সঙ্গে ইসবগুল:

ইসবগুল সকালে খালি পেটে খেতে পারেন। এর জন্য এক গ্লাস জল নিন এবং এতে ১ চা চামচ ইসবগুল দিন। এই মিশ্রণটি ২ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর এটি পান করুন। এটি পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে এবং কোমরের চারপাশে জমে থাকা অতিরিক্ত চর্বি কমায়।

 

Share this article
click me!