নীরবে দানা বাঁধতে বাড়তে পারে ওভারিয়ান ক্যানসার! মহিলারা এই লক্ষণ কখনও অবহেলা করবেন না

এইসব লক্ষণকে একদম অবহেলা করবেন না! অবশ্যই চিকিৎসকের পরামর্শ না নিলেই বিপদে পড়তে পারেন…..

Anulekha Kar | Published : Apr 3, 2024 6:27 AM IST

মহিলাদের জন্য একটি অত্যন্ত মারাত্মক রোগ হল ডিম্বাশয়ের ক্যান্সার বা ওভারিয়ান ক্যান্সার। ক্যান্সারজনিত মৃত্যুর ৩.৩৩% এর জন্য দায়ী এই রোগ। এটি একটি 'নীরব রোগ', অর্থাৎ এটি খুব নির্দিষ্ট লক্ষণ ছাড়াই উচ্চতর পর্যায়ে ছড়িয়ে পড়ে এবং বেশির ভাগ ক্ষেত্রেই এটি ছড়িয়ে পড়ার পর সনাক্ত করা হয়। এই রোগের লক্ষণগুলি বিভিন্ন মহিলার ক্ষেত্রে বিভিন্ন হতে পারে। তবে এর কিছু সাধারণ লক্ষণ রয়েছে।

ওভারিয়ান ক্যান্সার ডিম্বাশয়ের টিস্যু থেকে উৎপত্তি হয়। ডিম্বাশয় উভয় পাশে পেটের নীচের অংশে অবস্থিত এবং হরমোন নিঃসরণ এবং প্রজননের জন্য প্রয়োজনীয় ওসাইট (ডিম) উৎপাদন করে। যদিও ডিম্বাশয়ের ক্যান্সারের সঠিক কারণ এখনও পর্যন্ত জানা যায়নি, তবে এর বয়স বৃদ্ধি, পারিবারিক ইতিহাস, জিনগত পরিবর্তনের কারণে এই রোগ দেখা যেতে পারে বলে মনে করেন চিকিৎসকেরা।

এই রোগের কয়েকটি সাধারণ লক্ষণ হল-

ডিম্বাশয়ের ক্যান্সার হলে পেটের অস্বস্তি এবং ফোলাভাব দেখা দিতে পারে। হঠাৎ খিদে কমে যাওয়া এই রোগের একটি প্রধান লক্ষণ। এক্ষেত্রে অল্প খাবার খেলেই পেট ভরে যায়।

হঠাৎ করে ওজন হ্রাস বা বৃদ্ধি

অনিচ্ছাকৃত ওজন হ্রাস ডিম্বাশয়ের ম্যালিগন্যান্সির কারণে হতে পারে। এবার ডিম্বাশয়ে ক্যান্সার দেখা গেলে হঠাৎ করে ওজন বেড়েও যেতে পারে।

অন্ত্রের পরিবর্তন

ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দিতে পারে এই রোগে। তাই বহুদিন ধরে ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্যে ভুগলে একদমই অবহেলা করবেন না।

পেটে ব্যথা

অবিরাম পেটে ব্যথা হওয়া এই রোগের একটি বড় লক্ষণ। তাই পেটের যন্ত্রণা হলে একদমই অবহেলা করা চলবে না।

অস্বাভাবিক যোনি রক্তপাত

কিছু নির্দিষ্ট ডিম্বাশয়ের টিউমারগুলির কারণে অস্বাভাবিক ভাবে যোনি থেকে রক্তপাত হতে পারে। এই লক্ষণ দেখা গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Share this article
click me!