খাবার খেতে বসলেই শিশু মোবাইল ঘাঁটছে? বাড়তে পারে অটিজমের প্রবণতা, সাবধান না হলেই ভয়ঙ্কর বিপদ

শিশুদের মোবাইল ঘাঁটলে বাড়বে অটিজমের প্রবণতা! কী বলছেন চিকিৎসকেরা? জেনে নিন

Anulekha Kar | Published : Apr 3, 2024 4:13 AM IST

বুধবার, বিশ্ব অটিজ়ম সচেতনতা দিবসে কলকাতার ইনস্টিটিউট অফ চাইল্ড হেল্‌থ-এ এক শিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানে অটিজমের একটি বিশেষ কারণ হিসাবে শিশুদের অতিরিক্ত মোবাইলের ব্যবহারকে দায়ী করেছেন চিকিৎসকেরা। চিকিৎসকেরা জানিয়েছেন, অতিরিক্ত মোবাইল ব্যবহারের কারণে শিশুর মস্তিষ্কের সঠিক বিকাশ পায় না। এবং অটিজমের ঝুঁকি বেড়ে যায়। এ ছাড়াও মোবাইলে থাকা ক্ষতিকারক রে শিশুদের শরীরে অন্যান্য সমস্যা সৃষ্টি করতে পারে। অটিজম সম্পর্কে অনেকেরই সঠিক ধারনা নেই, যার ফলে এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়ানো অত্যন্ত জরুরি। কীভাবে এই ধরনের শিশুর পরিচর্যা করতে হবে, তা প্রত্যেক অভিভাবকেরই জানা উচিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি ১০০ জনের মধ্যে একজন শিশু অটিজমে আক্রান্ত। এটি কোনও রোগ বা মানসিক রোগ নয়। এটি একটি অনন্য চিন্তাধারা। যেখানে শিশু নিজের মতো একটা জগত তৈরি করে বসে। প্রতি বছর ২ এপ্রিল বিশ্ব অটিজম দিবস হিসাবে পালন করা হয়।

এ প্রসঙ্গে চিকিৎসক জানিয়েছেন, "যাদের অটিজম হয় তারা সামাজিক যোগাযোগ করতে পারে না বা কারও সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারে না। বারবার একই জিনিস করতে থাকে বা বলতে থাকে। এক্ষেত্রে অতিরিক্ত মোবাইল ঘাঁটাকেই অটিজমের একটি প্রধান কারণ বলে উল্লেখ করেছেন চিকিৎসকেরা। শিশু মনের সুস্থ বিকাশের জন্য প্রয়োজন অভিভাবকের বিশেষ নজরদারি। "

চিকিৎসক আরও জানিয়েছেন, “অনেক সময়তেই অটিজম সম্পর্কে কিছু ভ্রান্ত ধারনা তৈরি হয়। কীভাবে এই রোগ থেকে মুক্তি পাওয়া যাবে বা এই রোগের প্রতিকার সম্পর্কে কিছু ভুল তথ্য দেওয়া থাকে ইন্টারনেটে যার ফলে আরও ক্ষতি হতে পারে। তাই এই রোগ সম্পর্কে সঠিক ধারনা থাকা অত্যন্ত প্রয়োজন।”

Share this article
click me!