বারো মাস রাতে পা ধুয়ে ঘুমানো উচিত, এর ফলে মিলবে এই আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতাগুলি

কিছু মানুষ আছে যারা পা না ধুয়ে বিছানায় যায়। এটা করে আপনি না চাইলেও আপনার স্বাস্থ্য ক্ষতি করছেন। রাতে পা ধুয়ে ঘুমোলে মেলে বহু স্বাস্থ্য উপকারিতা। তাই রাতে সব সময় শীত গ্রীষ্ম বারো মাস পা ধুয়ে ঘুমানো উচিত।

 

deblina dey | Published : Jun 21, 2023 8:27 AM IST

সারাদিনের পরিশ্রমের পর, আপনি যখন আপনার বিছানায় আসবেন একটি প্রয়োজন একটানা শান্তির ঘুম। তার আগে অবশ্যই পা ধুতে হবে। কিন্তু কিছু মানুষ আছে যারা পা না ধুয়ে বিছানায় যায়। এটা করে আপনি না চাইলেও আপনার স্বাস্থ্য ক্ষতি করছেন। রাতে পা ধুয়ে ঘুমোলে মেলে বহু স্বাস্থ্য উপকারিতা। তাই রাতে সব সময় শীত গ্রীষ্ম বারো মাস পা ধুয়ে ঘুমানো উচিত।

রাতে পা ধোয়ার পর ঘুমালে এসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়

একজন মানুষের পা- হল একমাত্র অংশ যা শরীরের সমগ্র ভার নিজের উপর বহন করে। যার কারণে পায়ে শক্ত হয়ে যাওয়া এবং ক্র্যাম্প এবং ব্যথা হয়। আপনারও যদি এমন সমস্যা থাকে, তাহলে ঘুমানোর আগে পা ধুয়ে ঘুমাতে যেতে হবে। এটি করলে আপনার জয়েন্টের ব্যথা এবং পেশী অনেকটাই উপশম হবে।

অ্যাথলেট ফুট-এর সমস্যা-

যাদের পা অতিরিক্ত ঘামে তাদের বলা হয় হাইপারহাইড্রোসিস। এমন ব্যক্তিদের রাতে পা ধুয়ে ঘুমাতে হবে। এর ফলে আপনার পায়ে ব্যাকটেরিয়া জন্মাবে না এবং আপনি অ্যাথলেটের পায়ের সমস্যা থেকে রক্ষা পাবেন।

ব্যস্ত জীবনযাপনের কারণে সারাদিনের দৌড়াদৌড়ির কারণে পায়ের মাংসপেশি ও হাড়ে ব্যথা হয়। পায়ে খুব ব্যথা হলে পা ধুয়ে ঘুমাতে হবে। এর ফলে মন শান্ত থাকার পাশাপাশি শরীরও থাকে শিথিল। আয়ুর্বেদের মতে, রাতে ঘুমানোর আগে পা ধোয়া ভালো। এর ফলে ভালো ঘুম হয় এবং ব্যক্তি মানসিক চাপমুক্তও থাকে।

শরীরের তাপমাত্রা বজায় থাকে

যারা অন্যদের তুলনায় বেশি গরম অনুভব করেন, তাদের পা ধুয়ে ঘুমানো উচিত। রাতে ঘুমানোর আগে পা ধোয়া শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে।

পায়ের গন্ধ বন্ধ হয়ে যাবে

পায়ের গন্ধ এর সমস্যা থেকে মুক্তি পেতে হলে জলে লেবু মিশিয়ে পা ভালো করে ধুয়ে নিতে হবে।

এটি পা ধোয়ার সঠিক উপায়

আপনি ঠান্ডা, স্বাভাবিক বা হালকা গরম জল দিয়ে আপনার পা ধুতে পারেন। তাই একটি বালতিতে জল নিন এবং আপনি এতে কিছু লেবুর টুকরোও রাখতে পারেন। এবার এতে পা কিছুক্ষণ রাখুন। ১৫ মিনিট রাখার পর পা বের করে নিয়ে ভালো করে মুছে তার ওপর ক্রিম বা তেল লাগান, এতে তাৎক্ষণিক আরাম পাবেন।

Share this article
click me!